শুক্রবার, ১৫ই নভেম্বর, ২০১৯ ইং, ১লা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

মধ্যপ্রাচ্যে নিরাপত্তা প্রতিষ্ঠায় ইরান-রাশিয়া সহযোগিতা জোরদার হচ্ছে

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৩, ২০১৯ 

news-image

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মস্কোয় ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বেশ কিছু বিষয়ে দ্বিপক্ষীয় সমঝোতার খবর দিয়েছেন।

তিনি ইরানের সঙ্গে কূটনৈতিক শলাপরামর্শের কথা উল্লেখ করে বলেছেন, ঝঞ্ঝাবিক্ষুব্ধ পারস্য উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা প্রতিষ্ঠার ব্যাপারে আমরা তেহরানের সঙ্গে সমঝোতায় পৌঁছেছি। রুশ পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, “রাশিয়া মনে করে, মধ্যপ্রাচ্যে নিরাপত্তা নিশ্চিত করা এ অঞ্চলসহ সারা বিশ্বের দেশগুলোর স্বার্থের অনুকূলে। এ ব্যাপারে ইরান ও রাশিয়া কার্যকর ভূমিকা পালন করতে পারে এবং সবার স্বার্থকে আমরা রক্ষা করব।”

পর্যবেক্ষকরা বলছেন, ইরান ও রাশিয়া আর্থ-রাজনৈতিক, নিরাপত্তা, সন্ত্রাসবাদ মোকাবেলা প্রভৃতি বিষয়ে সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করেছে। বিশেষ করে দ্বিপক্ষীয় বাণিজ্য সহযোগিতা সম্প্রসারণের চেষ্টা করছে এ দুই দেশ। পরমাণু সমঝোতা রক্ষায়ও রাশিয়ার সমর্থন রয়েছে।

গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে ইরান ও রাশিয়ার মধ্যকার সমঝোতা থেকে বোঝা যায়, বহু বিষয়ে এ দুই দেশ অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে।  ইরানের আন্তর্জাতিক বিষয়ক বিশ্লেষক ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আলী রেজা নুরি মনে করেন, এ অঞ্চলে নিরাপত্তা প্রতিষ্ঠায় কৌশলগত সহযোগিতার অংশ হিসেবে নিরাপত্তা প্রশ্নে ইরান-রাশিয়ার অভিন্ন দৃষ্টিভঙ্গি খুবই গুরুত্বপূর্ণ।পার্সটুডে।