শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

‘মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ইরানের হস্তক্ষেপের অভিযোগ ভিত্তিহীন’

পোস্ট হয়েছে: নভেম্বর ৭, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুররেজা রাহমানি ফাজলি বলেছেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর শাসনব্যবস্থায় কোনো ধরনের হস্তক্ষেপ করছে না তেহরান। তিনি আরো বলেছেন, ইরান মধ্যপ্রাচ্যের জনগণের কাছে ইসলামি আদর্শে পরিণত হয়েছে; সামরিক বা নিরাপত্তাগত আদর্শে নয়।

রাহমানি ফাজলি সোমবার ইরানের মাযান্দারান প্রদেশ সফরে গিয়ে সাংবাদিকদের বলেন, ইসলামি আদর্শের সঙ্গে ইরানের ইসলামি শাসনব্যবস্থার এতটা মিল রয়েছে যে, মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাধারণ মানুষ তাতে আকৃষ্ট হয়ে পড়ছে। কিন্তু কোনো কোনো মহল এই বিষয়টিকে উল্টো ব্যাখ্যা করে একথা বোঝানোর চেষ্টা করছে যে, ইরান মধ্যপ্রাচ্যের দেশগুলোর শাসনব্যবস্থায় হস্তক্ষেপ করছে।

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক আইনের মাধ্যমে তার দেশের নিরাপত্তা নিশ্চিত হয়েছে। কাজেই ইরান যদি কখনো হুমকির সম্মুখীন হয় অর্থাৎ কোনো পক্ষ যদি ইরানের নিরাপত্তা সংক্রান্ত রেড-লাইন অতিক্রম করে তাহলে তেহরান কার্যকর পদক্ষেপ নিতে বাধ্য হবে।

রাহমানি ফাযলি বলেন, বহু দশক ধরে আমেরিকা মধ্যপ্রাচ্যের একটি দখলদার সরকারকে পারমাণবিক ও রাসায়নিক অস্ত্র সরবরাহ করে এসেছে। কিন্তু তারপরও ইরান নিজের নিরাপত্তা রক্ষার জন্য কোনো বেআইনি পন্থার আশ্রয় নেয়নি। তিনি বলেন, ইরান আন্তর্জাতিক আইন ও ধর্মীয় বিধান মেনে নিজের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করেছে এবং এ কাজে গণবিধ্বংসী অস্ত্রের কোনো প্রয়োজন তেহরানের নেই। – পার্সটুডে।