রবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

English

ভয়ঙ্কর পর্বতশৃঙ্গ কে-টু’র চূড়া ছুঁলেন প্রথম ইরানি

পোস্ট হয়েছে: জুলাই ২৪, ২০২২ 

news-image
প্রথম ইরানি হিসেবে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ পাকিস্তানের কেটু’র চূড়ায় আরোহণ করেছেন আফসানেহ হেসামিফার্দ। শুক্রবার বিশ্বের বিভিন্ন প্রান্তের ১১ জন আরোহীর সাথে তিনি আট হাজার ৬১১ মিটার উঁচু ওই পর্বতশৃঙ্গে পা রাখেন। দুঃসাহসিক এই মিশন সম্পন্ন করে গড়েন ইতিহাস।পাকিস্তানের গিলগিট বাল্টিস্তানে অবস্থিত শৃঙ্গ গডউইন অস্টিন বা কেটু উচ্চতার দিক দিয়ে দ্বিতীয় হলেও সবচেয়ে ঝুঁকিপ্রবণ শৃঙ্গের তালিকায় এই পর্বতের নাম শীর্ষে। কারাকোরাম পর্বতমালার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কেটু। বিশ্বে আট হাজার মিটারের বেশি উঁচু যত পর্বত রয়েছে, তার মধ্যে পাঁচটিই পাকিস্তানে। এগুলোতে আরোহণ করা যেকোনো পর্বতারোহীর জন্যই চূড়ান্ত কৃতিত্বের।
পর্বতশৃঙ্গ কেটুতে ঘণ্টায় ২০০ কিলোমিটারেরও বেশি বেগে বাতাসের গর্জন থাকে। তাপমাত্রা মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাওয়ার কারণে এটি ‘স্যাভেজ মাউন্টেন’ নামে পরিচিত।
হেসামিফার্দ এই বছরের মে মাসে মাউন্ট এভারেস্টের শীর্ষে পৌঁছানো তৃতীয় নারী।পাকিস্তানের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র, লেবানন, নেপাল, ফিলিপাইন, এস্তোনিয়া, তুরস্ক, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, হংকং, আর্জেন্টিনা এবং যুক্তরাজ্যের প্রতিনিধিত্বকারী পর্বতারোহীরা এই গ্রুপে অংশ নেন। সূত্র: মেহর নিউজ।