শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৯ ইং, ২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ভেনিস চলচ্চিত্র উৎসবে ইরানের দুই ছবি

পোস্ট হয়েছে: জুলাই ৩০, ২০১৭ 

news-image

ইতালির ৭৪তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির লড়াই অংশ নেবে ইরানের দুটি ছবি। চলচ্চিত্র দু’টি উৎসবের অরিজন্তি বিভাগে (হরিজনস) প্রতিদ্বন্দ্বিতা করবে। গত সপ্তাহে আয়োজকেরা এই ঘোষণা দিয়েছেন।

ইরান থেকে অংশ নেয়া ছবি দু’টি হলো- চলচ্চিত্র নির্মাতা আলি আসগরি পরিচালিত ‘ডিজঅ্যাপেয়ারেন্স’ ও ভাহিদ জালিভান্দ পরিচালিত ‘সিগনেচার’। এই উৎসবে আন্তর্জাতিক সিনেমার সর্বশেষ নান্দনিক এবং অভিব্যক্তিশীল প্রবণতাকে মূল্যায়ন করা হবে।

দোহা ফিল্ম ইনস্টিটিউটে ‘ডিজঅ্যাপেয়ারেন্স’ কাহিনী প্রযোজিত হয়েছে। ছবিটিতে তেহরানে এক শীতের রাতে তরুণ প্রেমিক যুগলকে গুরুতর সমস্যার মধ্যে জড়িয়ে পড়তে দেখা যাবে। কিন্তু তাদের সমাধানে পৌঁছতে হাতে সময় রয়েছে মাত্র কয়েক ঘণ্টা।

অন্যদিকে, ‘নো ডেট, নো সিগনেচার’ ড. নারিমান নামে একজন ফরেন্সিক প্যাথলজিস্টের কাহিনি নিয়ে নির্মিত। তার সঙ্গে এক মোটরসাইকেল চালকের কার দুর্ঘটনা ঘটে। এতে চালকের ৮ বছরের ছেলে আহত হয়। তিনি তাকে নিকটস্থ ক্লিনিকে নিয়ে যাওয়ার কথা বলেন। কিন্তু ছেলেটির বাবা তার সাহায্য ও টাকা নিতে অস্বীকৃতি জানান। ড. নারিমান যে হাসপাতালে কাজ করনে পরের দিন সকালে সেখানে গিয়ে দেখেন ছোট শিশুটির লাশ ময়নাতদন্তের জন্য আনা হয়েছে।

এবারের ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরি বোর্ড বা বিচারক প্যানেলের জন্য মনোনীত হয়েছেন ইরানি বিশিষ্ট নারী চলচ্চিত্রকার রাখশান বানি-ইতেমাদ। তিনি অসংখ্য প্রশংসিত কথাসাহিত্য ও প্রামাণিক চলচ্চিত্রের পরিচালক। চলচ্চিত্র উৎসবের এবারের আসরের অরিজন্তি (হরিজোনস) বিভাগের জুরি হিসেবে মনোনীত হয়েছেন তিনি।

অরিজন্তি বিভাগে বিশ্বের ৩০টিরও অধিক চলচ্চিত্র প্রদর্শীত হবে। ইতালির ভেনিস নগরীতে আগামী ৩০ আগস্ট ৭৪ তম আন্তর্জাতিক ভেনিস চলচ্চিত্র উৎসব শুরু হবে। চলবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত।

সূত্র: তেহরান টাইমস।