শনিবার, ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

English

ভূ-স্বর্গে ভ্রমণ

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১২, ২০২০ 

news-image

অপরূপ দৃশ্যের পানি প্রণালীর মাঝ খান দিয়ে যেন চলে গেছে স্বর্গের পথ। চারপাশে মনোমুগ্ধকর প্রকৃতি। স্বর্গ যেন এসে উপস্থিত চোখের সামনে। প্রণালীর দু’পাড়ে যে দিকে তাকান সবুজে আচ্ছাদিত পর্বতমালার মাখামাখি। এ-দিক ও-দিক ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে ছোটো ছোটো টিলা বা পাহাড়। ধাপে ধাপে সাজানো পর্বতমালায় গড়ে ওঠা মনোরম পরিবেশ খুবই আকর্ষণীয়।

ইরানের বাদরেহ শহরের অনতিদূরে একদম খালি চোখেই দেখতে পারবেন এই অপরূপ দৃশ্য। স্থানটির নাম ‘কাফারেইন গর্জ’। দৃষ্টিনন্দন এলাকাটি ইরানের অন্যতম আকর্ষণীয় পর্যটন এবং বিনোদন কেন্দ্র।

ইলাম-দাররেহশাহর রুটে বাদরেহ এর উত্তরে এই গিরি সংকটটির অবস্থান। নদীটি তার ঢালুদেশ পাড়ি দিয়ে কাফারেইন গিরি সংকটের উত্তরে সেইমারেহ নদীতে গিয়ে পড়েছে। পানি প্রণালীর উভয়পাশে শোভা পাচ্ছে দৃষ্টিনন্দন দৃশ্যের প্রাগৈতিহাসিক শীলার স্থাপত্য। নজর-কাড়া এই স্থাপত্যে গিরি সংকটটির বয়স ও গুরুত্ব বেশ ভালোভাবেই ফুটে উঠেছে।


বিশালায়তনের ওক বন ও ইরানি কাঠবিড়ালির মতো বিভিন্ন প্রজাতির প্রাণী এই অঞ্চলের অন্য আকর্ষণগুলোর অন্যতম। ২ কিলোমিটার দীর্ঘ গিরি সংকটের অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৭শ মিটার ওপরে।

কাফারেইন গিরি সংকট ‘শাদ্দাদ গিরি সংকট’ হিসেবেও পরিচিত। ওই অঞ্চলের তৎকালীন পারস্য রাজা আনুশিরভান দ্যা জাস্ট এর সন্তান শাদ্দাদের নামে এটি ব্যাপক পরিচিতি লাভ করে।

গিরি সংকটটি পরিদর্শনের জন্য পর্যটকদের জন্য রয়েছে নৌকার ব্যবস্থা। পর্যটকরা নৌকা ভ্রমণে গিয়ে উপভোগ করতে পারবেন পানি প্রণালীর দুপাশের অসাধারণ ভূদৃশ্য। পার্সিয়া ডাইজেষ্ট।