বৃহস্পতিবার, ২০শে মার্চ, ২০১৯ ইং, ৭ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

ভূ-কেন্দ্র তথ্য পাঠানো শুরু করেছে ইরানের কৃত্রিম উপগ্রহ

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ৩, ২০১৫ 

news-image

ইরান নিজস্ব প্রযুক্তিতে নির্মিত কৃত্রিম উপগ্রহ ‘ফাজর’  মহাকাশ থেকে তথ্য পাঠিয়েছে। ইরানের ইলেক্ট্রনিকস ইন্ডাস্ট্রিস কোম্পানির মহাকাশ প্রকল্পের পরিচালক মেহদি সার্ভি এ কথা জানিয়েছেন।

তিনি জানান, কক্ষপথে স্থাপনের কয়েক ঘণ্টার মধ্যেই ভূ-কেন্দ্রের সঙ্গে যোগাযোগ স্থাপন করে ‘ফাজর।’  ইরানি কৃত্রিম উপগ্রহটির পরবর্তী মিশনগুলো সম্পন্ন করার জন্য অপেক্ষা করতে হবে বলেও জানান তিনি। ৫২ কিলোগ্রাম ওজনের ‘ফাজর’ দেড় বছর কক্ষপথে অবস্থান করবে এবং উচ্চ মানের চিত্র ধারণ এবং ভূ-কেন্দ্রে প্রেরণ করবে।

সাফির (দূত) নামের ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি একটি রকেটের মাধ্যমে গতকাল সকালের দিকে ‘ফাজর’ কে কক্ষপথে স্থাপন করা হয়। এ কৃত্রিম উপগ্রহে জিপিএস নেভিগেশন ব্যবস্থা রয়েছে। এ নিয়ে সাফির রকেটের মাধ্যমে চতুর্থ কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠাল ইরান। এর আগের তিনটি কৃত্রিম উপগ্রহ ২০০৯ থেকে ২০১২ সালের মধ্যে পাঠিয়েছে ইরান।

এ পর্যন্ত বিশ্বের মোট আটটি দেশ নিজস্ব প্রযুক্তিতে তৈরি স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে। তেহরান মহাকাশে মানুষবাহী উপগ্রহ পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বলে এর আগে ঘোষণা করেছে।

এদিকে, সফল ভাবে ‘ফাজর’ পাঠানোয় সমগ্র ইরানবাসীর প্রতি অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেছেন, ‘ফাজর’ পাঠানোর মধ্যে দিয়ে মহাকাশ বিজ্ঞানের নতুন পর্যায়ে প্রবেশ করেছেন ইরানি বিজ্ঞানীরা। মহাকাশ প্রযুক্তি বিকাশের কর্মসূচি নিয়ে এগিয়ে যেতে  ইরান সরকার প্রতিশ্রুতিবদ্ধ বলেও বিবৃতিতে উল্লেখ করেন প্রেসিডেন্ট রুহানি।

রেডিও তেহরান, ৩ ফেব্রুয়ারি, ২০১৫