সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় এগিয়ে এসেছেন ইরানি শিল্পীরা

পোস্ট হয়েছে: নভেম্বর ১৬, ২০১৭ 

news-image

ইরানের পশ্চিমাঞ্চলীয় কেরমানশাহ প্রদেশে সংঘটিত শক্তিশালী ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তায় এগিয়ে এসেছেন দেশটির শিল্পী সমাজ। ক্ষতিগ্রস্তদের জন্য তহবিল সংগ্রহে আগামী রোববার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন তারা। এর মধ্যে কনসার্ট ও প্রদর্শনীর মতো কর্মসূচিও হাতে নেয়া হয়েছে।

গত রোববারের ৭.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে দেশটিতে এ পর্যন্ত ৫ শতাধিক নিহত ও হাজার হাজার ব্যক্তি আহত হয়েছেন। এতে বসতবাড়ি  ও অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

কুর্দিশ ব্যান্ড ‘তারাঙ’ প্রাণঘাতি ভূমিকম্পে ভূক্তভোগীদের সহায়তায় তেহরানে একটি লাভজনক কনসার্ট আয়োজন করার পরিকল্পনা করছে। ২৪ নভেম্বর তেহরানের আন্দিশে হলে এই কনসার্টের আয়োজন করা হবে। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্যান্ডলিডার বোরজু আমিরি এই তথ্য জানিয়েছেন।

এছাড়া তেহরানের কুরোশ সিনেপ্লেক্সও প্রাকৃতি দুর্যোগে ক্ষতিগ্রস্তদের ত্রাণ কার্যক্রমে সহায়তা দেয়ার পরিকল্পনা করছে। বুধবারের (১৫ নভেম্বর) বক্স অফিসের আয়ের অর্ধেক ক্ষতিগ্রস্তদের জন্য বরাদ্দ দেবে সিনেপ্লেক্সটি।

অন্যদিকে, তেহরানের মোজদেহ গ্যালারি ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় তিন দিনব্যাপী প্রদর্শনীর আয়োজন করার পরিকল্পনা হাতে নিয়েছে।  এ প্রদর্শনী থেকে যে আয় হবে তার একটি উল্লেখযোগ্য অংশ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য সংগ্রহ করবে গ্যালারিটি।

গ্যালারির ব্যবস্থাপক মোজদেহ তাবাতাবায়ি তার প্রদর্শনীতে চিত্রকর্ম দান করার মাধ্যমে ত্রাণ সহায়তায় যোগ দিতে ইরানি শিল্পীদের অনুরোধ জানিয়েছেন। আগামী ২৪ নভেম্বর এই প্রদর্শনী শুরু হবে।

কিংবদন্তি ইরানি কুর্দিশ গায়ক শাহরাম নাজেরিও ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের প্রতি তার সহানুভূতি প্রকাশ করেছেন। সোমবার তেহরানে তার নতুন অ্যালবাম ‘হু ইজ লাভার?’ প্রকাশের সময় এই সহানুভূতি জানান। আয়োজকরা অ্যালবামটি উম্মোচনের  আগে এক মিনিট দাঁড়িয়ে ক্ষতিগ্রস্তদের স্মরণ করেন।

অপরদিকে, ইরানের সংস্কৃতি ও ইসলামি নীতিমালা বিষয়ক মন্ত্রণালয় ভূমিকম্পে প্রিয়জন হারানো মানুষজনের প্রতি সমবেদনা জানাতে তিনদিনের জন্য সকল ধরনের শিল্প ও সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে।

সূত্র: তেহরান টাইমস।