সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ভিয়েনা বৈঠক: পরমাণু সমঝোতা রক্ষার প্রচেষ্টা জোরদারের সিদ্ধান্ত

পোস্ট হয়েছে: জুলাই ২৯, ২০১৯ 

news-image

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে সংশ্লিষ্ট দেশগুলোর বৈঠকে এ সমঝোতা রক্ষা করতে প্রচেষ্টা জোরদার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় রোববার অনুষ্ঠিত এ বৈঠকে ইরানের পাশাপাশি ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া অংশগ্রহণ করে এবং এর সমাপনি ঘোষণায় একথা জানানো হয়েছে।

বৈঠকে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক উপ-প্রধান হেলগা শ্মিড সভাপতিত্ব করেন এবং বৈঠক শেষে সমাপনি ঘোষণা পড়ে শোনান। ওই ঘোষণায় বলা হয়, আজকের বৈঠকে পরমাণু কর্মসূচি পরিচালনায় ইরানের প্রতিশ্রুতি এবং দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের যে প্রতিশ্রুতি পাশ্চাত্যের পক্ষ থেকে দেয়া হয়েছিল তা নিয়ে আলোচনা হয়েছে।

ঘোষণায় আরো বলা হয়, মধ্যপ্রাচ্যে সাম্প্রতিক উত্তেজনার পরিপ্রেক্ষিতে এ অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় পরমাণু সমঝোতা রক্ষাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে।

বৈঠকে মার্কিন নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে ইরানের সঙ্গে আর্থিক লেনদেনের জন্য বিশেষ ব্যবস্থা- ইন্‌সটেক্স নিয়েও আলোচনা হয়েছে। এ সম্পর্কে হেলগা শ্মিড জানান, বর্তমানে ইইউ’র সবগুলো দেশের জন্য ইন্‌সটেক্স’র সদস্য হওয়ার সুযোগ রাখা হয়েছে এবং এরইমধ্যে বেশ কিছু দেশ এটির শেয়ারহোল্ডার হয়েছে।

ভিয়েনা বৈঠক থেকে ইরানের পরমাণু কর্মসূচির ওপর নজরদারি করার জন্য আগের মতো আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’কে একমাত্র বৈধ প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করা হয়েছে। এ ছাড়া, পরমাণু সমঝোতা নিয়ে শিগগিরই সংশ্লিষ্ট দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।  পার্সটুডে।