রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ভিয়েনা বৈঠককে গঠনমূলক বললেন ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী

পোস্ট হয়েছে: জুলাই ২৯, ২০১৯ 

news-image

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে রোববার ভিয়েনায় সংশ্লিষ্ট দেশগুলোর যে বৈঠক হয়েছে তাকে গঠনমূলক বলে আখ্যায়িত করেছেন ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি। তবে তিনি এও বলেছেন যে, এ বৈঠকে গঠনমূলক হলেও একথা বলার সুযোগ নেই যে, বৈঠকে সব সমস্যার সমাধান হয়ে গেছে।

তিনি ভিয়েনা বৈঠকে শেষে রোববার রাতে সাংবাদিকদের বলেন, ব্রিটিশ সরকার জিব্রাল্টার প্রণালীতে ইরানের তেল ট্যাংকার আটক করে পরমাণু সমঝোতা লঙ্ঘন করেছে। ভিয়েনা বৈঠকে এ বিষয়টি নিয়েও গঠনমূলক আলোচনা হয়েছে বলে তিনি জানান। বৈঠকে সব সমস্যার সমাধান না হলেও ইরানকে অনেকগুলো প্রতিশ্রুতি দেয়া হয়েছে বলে আরাকচি উল্লেখ করেন।

ইরানকে পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী ইরান যতদিন আর্থিক সুবিধা না পাবে ততদিন এ সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার নীতিতে অটল থাকবে বলে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় বলা হয়েছে, কোনো এক পক্ষ এ সমঝোতা লঙ্ঘন করলে প্রতিপক্ষের আহ্বানে সংশ্লিষ্ট সবগুলো দেশ বৈঠকে বসে উদ্ভূত পরিস্থিতির সমাধান করবে। ইরান সম্প্রতি পরমাণু সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখার পর ইউরোপের একাধিক দেশ এ বৈঠকে বসার দাবি জানিয়েছিল। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় গতকাল (রোববার) অনুষ্ঠিত এ বৈঠকে ইরানের পাশাপাশি ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রীরা অংশগ্রহণ করেন।

বৈঠকের অবকাশে আব্বাস আরাকচি ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক উপ-প্রধান হেলগা শ্মিডের পাশাপাশি চীন ও রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করেন। পার্সটুডে।