রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ভারোত্তোলনে ১৮ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন মোরাদি

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৬, ২০১৭ 

news-image

ভারোত্তোলন খেলায় দীর্ঘ ১৮ বছরের পুরনো বিশ্ব রেকর্ড ভাঙতে সক্ষম হয়েছেন ইরানের অলিম্পিক চ্যাম্পিয়ন সোহরাব মোরাদি। শনিবার এশিয়ান ইনডোর অ্যান্ড মার্শিয়াল আর্টস গেমসে স্বর্ণ জয়ের পাশাপাশি এই নতুন রেকর্ড গড়েন ২৯ বছর বয়সী এই ভারোত্তোলক।

গত রিও অলিম্পিকের প্রাক্কালে ডোপিং নেয়ার অভিযোগে মোরাদির ওপর দুই বছরের নিষেধাজ্ঞা দেয়া হয়। ফলে এ বছরের রিও অলিম্পিকে ভারোত্তোলন প্রতিযোগিতায় ৯৪ কেজি ওজন-শ্রেনিতে স্বর্ণ জয়ের লড়াইয়ে অংশ নিতে পারেননি তিনি। তবে এশিয়ান ইনডোর গেমসে সমন্বিতভাবে ৪১৩ কেজি ওজন তুলে নতুন বিশ্ব রেকর্ড করেছেন ইরানি এই ভারোত্তোলক।।

সাংবাদিকদের তিনি বলেন, ‘আমি অত্যন্ত কঠোর পরিশ্রম করেছি, ভারোত্তোলনের জন্য জীবন উৎসর্গ করেছি। দিনে তিনবার টানা প্রশিক্ষণ নিয়েছি। আমি আমার সময় শুধুমাত্র ভারোত্তোলনের জন্য বরাদ্দ রেখেছি, অন্যকিছুর জন্য নয়। এটাই আমার সফলতার রহস্য।’

মোরাদি বলেন, ‘বিশ্ব রেকর্ড আমার এইসব প্রচেষ্টার ফসল। একদিন আমার স্বপ্ন ছিল অলিম্পিকে সোনা জেতার, তা করেছি। কারণ এটা সব অ্যাথলেটের কাছেই খুবই গুরুত্বপূর্ণ স্বপ্ন। আমার আরেকটি লক্ষ্য ছিল বিশ্ব রেকর্ড ভাঙার, সেটিও করেছি।’

এর আগে ১৯৯৯ সালে এথেনসের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে সমন্বিতভাবে ৪১২ কেজি ওজন তুলে বিশ্ব রেকর্ড করেছিলেন গ্রিসের আকাকিওস কাকিয়াসভিলিস। সূত্র: তেহরান টাইমস।