শনিবার, ২৩শে মার্চ, ২০১৯ ইং, ৯ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

ভারত সফরকে ‘গঠনমূলক ও ফলপ্রসু’ বললেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

পোস্ট হয়েছে: জানুয়ারি ১০, ২০১৯ 

news-image

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার তিনদিনের ভারত সফরকে গঠনমূলক বলে মন্তব্য করেছেন। তিনি বুধবার রাতে নয়াদিল্লি থেকে তেহরানের উদ্দেশ্যে যাত্রা করার সময় এক টুইটার বার্তায় তার এ প্রতিক্রিয়া জানান।

জারিফ তার বার্তায় জানান, “ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজসহ দেশটির অন্যান্য পদস্থ কর্মকর্তার সঙ্গে ফলপ্রসু আলোচনা হয়েছে। ” ইরানের পররাষ্ট্রমন্ত্রীর টুইটার বার্তায় আরো বলা হয়েছে, “ইরান ও ভারতের সম্পর্ক দু’দেশের জনগণের স্বার্থকে কেন্দ্র করে শক্তিশালী হচ্ছে।”

জারিফ নয়াদিল্লিতে একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেয়া ছাড়াও সেদেশের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গড়কড়ি এবং স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ বোরেলের সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি ভারতীয় বুদ্ধিজীবীদের এক বৈঠকে বক্তব্য রাখেন এবং সেদেশের বিশিষ্ট ব্যবসায়ীদের সঙ্গেও কথা বলেন।

এসব বৈঠকে ভারতের সঙ্গে ইরানের অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করার উপায় নিয়ে আলোচনা হয়; বিশেষ করে জ্বালানী, ট্রানজিট, দক্ষিণ-পূর্ব ইরানের চবাহার বন্দরের উন্নয়ন এবং মার্কিন নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে দু’দেশের মধ্যে ব্যাংকিং লেনদেন চালু রাখার উপায় নিয়ে আলোচনা ও মতবিনিময় হয়।  ইরানের পররাষ্ট্রমন্ত্রী  (বৃহস্পতিবার) ভোররাতে তেহরানে পৌঁছেছেন।  পার্সটুডে।