রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ভারত মহাসাগরে বিশাল সামরিক মহড়া চালাবে ইরান

পোস্ট হয়েছে: জানুয়ারি ২৯, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের নৌবাহিনী ভারত মহাসাগরে বিশাল সামরিক মহড়া চালানোর পরিকল্পনা নিয়েছে। দেশের সামরিক শক্তি বাড়ানো এবং তা প্রদর্শনের জন্য এ মহড়া চালানো হবে। তবে এ মহড়ায় নতুন কী কী অস্ত্র ও সামরিক সরঞ্জাম যোগ দেবে তা স্পষ্ট করা হয় নি।

ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়্যারি শনিবার সাংবাদিকদের জানান, বেলায়াত-৯৫ নামে দেশের সবচেয়ে বড় এ সামরিক মহড়া আগামী ফেব্রুয়ারি মাসে ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে অনুষ্ঠিত হবে। তিনি জানান, এ মহড়া আন্তর্জাতিক অঙ্গনে ইরানের সামরিক শক্তি তুলে ধরবে। খুব শিগগিরি ইরান আরো নতুন সাবমেরিন, ডেস্ট্রয়ার ও ক্ষেপণাস্ত্র সজ্জিত যুদ্ধজাহাজ উন্মোচন করবে বলেও তিনি জানান।

অ্যাডমিরাল সাইয়্যারি জানান, বাণিজ্যিক জাহাজ ও তেল ট্যাংকারের নিরাপত্তার জন্য এডেন উপসাগর ও বাবুল মান্দাবসহ গভীর সাগরে নিজেদের উপস্থিতি এবং প্রতিরক্ষা মিশনের ওপর ইরানের নৌবাহিনী বিশেষ গুরুত্ব দিচ্ছে।

জলদস্যুতার বিরোধী আন্তর্জাতিক প্রচেষ্টার অংশ হিসেবে ইরানের নৌবাহিনী এডেন উপসাগরে টহল দিয়ে আসছে। এ পর্যন্ত জলদস্যুদের বহু হামলার নস্যাৎ করেছে ইরানি নৌবাহিনী। সূত্র: পার্সটুডে