রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ভারত-ইরান তৃতীয় নৌ পরিবহন রুট চালু

পোস্ট হয়েছে: মে ৩০, ২০১৯ 

news-image

ইরান ও ভারতের মধ্যে তৃতীয় সরাসরি নৌ পরিবহন রুট চালু হয়েছে। সদ্য চালু হওয়া রুট ইরানের বন্দর শহর কেশমকে ভারতের কান্ডলা বন্দরের সাথে যুক্ত করেছে। রোববার ইরান চেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রিজ, মাইনস অ্যান্ড অ্যাগ্রিকালচারের (আইসিসিআইএমএ) পোর্টালে এই খবর প্রকাশ করা হয়।

‘নাশাত’ নামের পণ্য বোঝাই ভারতীয় একটি জাহাজ আনুষ্ঠানিকভাবে পরিচালনার মধ্য দিয়ে কেশম-কান্ডলা রুটের উদ্বোধন করা হয়। জাহাজটি ভারত থেকে ১৩ হাজার টন মালামাল নিয়ে ইরানের উদ্দেশে রওয়ানা হয়।

এর আগে ২০১৭ সালে দুদেশের মধ্যে প্রথম নৌ পরিবহন রুট চালু হয়। চাবাহার বন্দর ও মুম্বাই এর মধ্যে রুটটি চালু হয়। এরপর চলতি বছরের ১৯ জানুয়ারি ভারত ও ইরানের মধ্যে দ্বিতীয় সরাসরি জাহাজ চলাচল রুট চালু হয়। দ্বিতীয় রুটটি মুম্বাই, মান্দ্রা, কান্ডলা, চাবাহার হয়ে সবশেষ দক্ষিণাঞ্চলীয় ইরানের বন্দর আব্বাসে গিয়ে ঠেকেছে। সর্বশেষ কেশম-কান্ডলা রুটটি চালু হওয়ার ফলে দুদেশের মধ্যে বেশি বেশি মালামাল ও কৃষি পণ্য পরিবহন সম্ভব হবে।

কয়েক বছরের আলোচনার ফলশ্রুতিতে ইরান তার কৌশলগত চাবাহার বন্দরের উন্নয়ন কাজের দায়িত্বভার ভারতকে প্রদান করে। চুক্তি অনুযায়ী ভারত চাবাহার বন্দরে দুটি নোঙ্গরস্থান নির্মাণে ৫শ মিলিয়ন ডলার বিনিয়োগ করে। সূত্র: তেহরান টাইমস।