মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ভারতে হযরত মোহাম্মাদ (সা.)এর নামে মিউজিয়াম নির্মাণ হবে

পোস্ট হয়েছে: জুলাই ১৮, ২০১৬ 

news-image

ভারতের হায়দ্রাবাদে ১০ হাজার বর্গ মিটার জমির উপর বিশ্বনবী হযরত মোহাম্মাদ (সা.)এর নামে প্রথম মিউজিয়াম নির্মাণ হতে যাচ্ছে।

সৌদি গ্যাজেটের বরাত দিয়ে বার্তাসংস্থা ইকনা জানিয়েছে, সৌদি আরবের হিকমত সংস্থার তত্ত্বাবধায়ক “নাসির আয-যাহরানী”  ভারতের তেলেঙ্গানা মোহাম্মাদ (সা.)এর নামেমিউজিয়াম নির্মাণের জন্য জমি বরাদ্দ চেয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীর নিকট চিঠি পাঠিয়েছেন।

এতে তেলেঙ্গানা রাজ্যের কেন্দ্রীয় শহর হায়দ্রাবাদে হযরত মোহাম্মাদ (সা.)এর নামে মিউজিয়াম নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য দুই সৌদি বিশেষজ্ঞ শিগগিরই ভারত সফর করবে বলেও জানানো হয়েছে।

সূত্র জানায়, তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রীও এই প্রস্তাবে সম্মতি দিয়েছেন এবং এই মিউজিয়াম নির্মাণের জন্য হায়দ্রাবাদে ১০ হাজার বর্গ মিটার বা তারও অধিক জমি বরাদ্দ দেয়া হবে বলে জানিয়েছেন।

আয-যাহরানী দীর্ঘ ৭ বছর ধরে হযরত মোহাম্মাদ (সা.)এর জীবনীর আলোকে ৫০০ খণ্ডের এনসাইক্লোপিডিয়া (দায়েরাতুল মায়ারেফ) লিখেছেন। প্রতিটি খণ্ড প্রায় ৫০০ পৃষ্ঠা। তিনি মোহাম্মাদ (সা.) মিউজিয়াম নির্মাণের সমন্বয়কারী হিসেবে নির্বাচিত হয়েছেন।

আয-যাহরানী বলেছেন: নিঃসন্দেহে এই মিউজিয়াম অতি আকর্ষণীয় একটি স্থানে পরিণত হবে।

আয-যাহরানী এই মিউজিয়াম নির্মাণের জন্য সৌদি আরবের মক্কা নগরী গবেষণা কেন্দ্র পরিদর্শনের জন্য তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন।

এরআগে হযরত মোহাম্মাদ (সা.) মিউজিয়াম সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক শহর দুবাইয়ে নির্মিত হয়েছে

সূত্র: ইকনা