মঙ্গলবার, ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

English

ভারতে শিশু-কিশোর উৎসবে চার ইরানি ছবি

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১৮, ২০১৯ 

news-image

ভারতে সদ্য অনুষ্ঠিত স্মাইল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল ফর চিলড্রেন অ্যান্ড ইয়ুথ (এসআইএফএফসিওয়াই) এ অংশ নেয় চার ইরানি ছবি। এর মধ্যে একটি ফিচার ও তিনটি স্বল্পদৈর্ঘ্য ছবি। চলচ্চিত্রগুলো হলো- ‘হেয়ার মাই ভিলেজ’, ‘দিজ সাইড, আদার সাইড’, ‘দ্যা ফিশারম্যান অ্যান্ড স্প্রিং’ ও ‘বিয়ন্ড দ্যা ব্ল্যাক’। শিশু-কিশোর চলচ্চিত্র উৎসবটির এবারের ৫ম আসরে এই চার ছবি অংশ নেয়।

উৎসবে নির্মাতা আব্বাস আরাম পরিচালিত ইরানি ফিচার ‘হেয়ার মাই ভিলেজ’ প্রধান চার অ্যাওয়ার্ড লাভ করেছে। ছবিটি সেরা পরিচালক ও সেরা চিত্রনাট্য অ্যাওয়ার্ড, সেই সাথে ফিল্ম ক্রিটিকস সারকেল অব ইন্ডিয়া অ্যাওয়ার্ড (এফসিসিআই) এর সেরা চলচ্চিত্র পুরস্কার ও ইন্টারন্যাশনাল সেন্টার পোর লেস ফিল্ম ডি আই’ইনফেন্স এট দা জিউনেস (সিআইএফইজে) এর জুরি পুরস্কার লাভ করেছে।  

লিদা ফাজলির স্বল্পদৈর্ঘ্য ইরানি অ্যানিমেশন ‘দিজ সাইড, আদার সাইড,’ এসআইএফএফসিওয়াই ২০১৯ এর শর্ট ফিল্ম প্রতিযোগিতা বিভাগে সেরা চিত্রনাট্য এবং ইয়াং জুরি বোর্ডের সেরা চলচ্চিত্র পুরস্কার লাভ করেছে। এই বিভাগে ইরান থেকে আরও অংশ নেয় সাইয়্যেদ হাসান সোলতানির ‘দ্যা ফিশারম্যান অ্যান্ড স্প্রিং’ ও সাইয়িদ সোদাগার ও সেপিদেহ এইদির ‘বিয়ন্ড দ্যা ব্ল্যাক’।

পঞ্চম স্মাইল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল ফর চিলড্রেন অ্যান্ড ইয়ুথ (এসআইএফএফসিওয়াই) ভারতের নয়া দিল্লির শ্রি ফোর্ট অডিটোরিয়ামে ৯ থেকে ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।