সোমবার, ১৬ই জুলাই, ২০১৮ ইং, ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ভারতে ইরানের তেল রপ্তানি বেড়েছে ৮৮ শতাংশ

পোস্ট হয়েছে: নভেম্বর ২০, ২০১৭ 

news-image

ইরানের ওপর থেকে অবরোধ তুলে নেয়ার পর আরেকটি সফলতা পেল দেশটির তেল ইন্ডাস্ট্রি। অবরোধ তুলে নেয়ার আগের কয়েক বছরে ইরানের তেল রপ্তানি কমতে দেখা গেলেও অবরোধ পরবর্তী সময়ে রপ্তানি উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। এরই অংশ হিসেবে গত অক্টোবর মাসজুড়ে ইরান থেকে ভারতের অপরিশোধিত তেল আমদানির পরিমাণ বেড়েছে ব্যাপক পরিমাণে। সর্বশেষ বাজার তথ্য-উপাত্তে এই চিত্র উঠে এসেছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত চিত্রে দেখা যায়, ভারত অক্টোবর মাসে ইরান থেকে প্রতিদিন ১ লাখ ৮৩ হাজার ব্যারেল (বিপিডি) অপরিশোধিত তেল ও কনডেনসেট (গ্যাসক্ষেত্র থেকে উত্তোলিত তেল) আমদানি করেছে। অর্থাৎ সেপ্টে্ম্বর মাসের তুলনায় আমদানি বেড়েছে ৮৮ শতাংশ।

তবুও গত বছরের একই সময়ের তুলনায় ইরান থেকে ভারতের তেল আমদানি ২৭ শতাংশ কম হয়েছে। আগের বছরের একই সময়ে ভারতের ইরান থেকে অপরিশোধিত তেল আমদানির পরিমাণ দাঁড়িয়েছিল দিনে আড়াই লাখ ব্যারেল।

গত মাসের তথ্য-উপাত্তে আরও দেখা যায়, সেপ্টেম্বরে এশিয়ার ক্রেতা দেশগুলো তথা চীন, ভারত, জাপান ও দক্ষিণ কোরিয়ায় ইরানের তেল রপ্তানি বিগত ছয়মাসের তুলনায় সর্বোচ্চ পরিমাণে বেড়েছে।

রয়টার্সের প্রতিবেদন মতে, সেপ্টেম্বরে এশিয়ার এসব দেশে দিনে ইরানের তেল রপ্তানির পরিমাণ ছিল ১৯ লাখ ব্যারেলেরও বেশি। অর্থাৎ আগস্ট মাসের তুলনায় প্রায় ২০ শতাংশ বেশি।

সূত্র: প্রেসটিভি।