বৃহস্পতিবার, ১৫ই নভেম্বর, ২০১৮ ইং, ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ব্যালিস্টিক ও লেসার গাইডেড মিসাইলের পরীক্ষা চালালো ইরান

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ১৩, ২০১৪ 

news-image

নতুন প্রজন্মের ব্যালিস্টিক ও লেসার গাইডেড ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান।ইরানের ইসলামি বিপ্লবের ৩৫তম বিজয় বার্ষিকী উদযাপনের প্রাক্কালে এসব পরীক্ষা চালানো হয়েছে বলে জানিয়েছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান।

তিনি জানান, ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য দূরপাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র একইসঙ্গে বহুসংখ্যক ওয়ারহেড বহন করতে পারবে। আর লেসার গাইডেড মিসাইল হচ্ছে বিমান থেকে ভূমিতে আবার ভূমি থেকে ভূমিতে নিক্ষেপ করা যাবে। দু’টি ক্ষেপণাস্ত্রেরই পরীক্ষা সফল হয়েছে বলে জানান তিনি। লেসার গাইডেড মিসাইলের ফার্সি নাম দেয়া হয়েছে বিনা।

হোসেইন দেহকান জানান, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি নতুন দু’ধরনের ক্ষেপণাস্ত্র শত্রুর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করতে এবং একইসঙ্গে বহুসংখ্যক লক্ষ্যবস্তু ধ্বংস করতে পারবে। তিনি জানান, লেসার গাইডেড মিসাইল ভূমি থেকে আবার আকাশ থেকে নিক্ষেপ করা যাবে।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, এ ক্ষেপণাস্ত্র অত্যন্ত নিখুঁতভাবে সেতু, ট্যাংক এবং শত্রুর কমান্ড সেন্টার ধ্বংস করতে সক্ষম। তিনি বলেন, ইরানের এসব অর্জন থেকে এটাই প্রমাণিত হয় যে, পশ্চিমা নিষেধাজ্ঞা সত্ত্বেও ইসলামি বিপ্লব সঠিক পথে এগিয়ে যাচ্ছে।

রেডিও তেহরান, ১১ ফেব্রুয়ারি, ২০১৪