মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ব্যাপক উৎসাহের সঙ্গে বিশ্ব কুদস দিবস পালিত

পোস্ট হয়েছে: জুন ২৪, ২০১৭ 

news-image

ইরানসহ বিশ্বের অনেক দেশে শুক্রবার পালিত হল বিশ্ব কুদস দিবস। ইরানে কুদস দিবসের মিছিল ও সমাবেশে অংশ নিয়েছেন লাখ লাখ মানুষ।

মজলুম ফিলিস্তিনি জাতির প্রতি সমর্থন, মুসলমানদের প্রথম কিবলা আল-আকসা মুক্ত করতে জনসচেতনতা সৃষ্টি এবং দখলদার ও বর্ণবাদী ইসরাইলের বিদ্বেষী তৎপরতার বিষয়ে মানুষকে সচেতন করে তুলতেই প্রতি বছর রমজানের শেষ শুক্রবার ‘বিশ্ব কুদস দিবস’ হিসেবে পালন করা হয়।

ইরানের ইসলামী বিপ্লবের রূপকার এবং ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রতিষ্ঠাতা  ইমাম খোমেনী (র) আহ্বানে ১৯৭৯ সাল থেকে ‘বিশ্ব কুদস দিবস’ পালন করা হচ্ছে। শুক্রবার ইরানের রাজধানী তেহরানে গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহকে উপেক্ষা করে কুদস দিবসের শোভাযাত্রায় যোগ দেন লাখো মানুষ। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিসহ উচ্চপদস্থ কর্মকর্তারা তেহরানের কুদস দিবসের শোভাযাত্রায় অংশ নেন। শোভাযাত্রার অবকাশে প্রেসিডেন্ট রুহানি বলেন, দখলদারের প্রতি ঘৃণা প্রকাশ এবং নির্যাতিত ফিলিস্তিন জাতির প্রতি সমর্থন জানানোই হলো ‘বিশ্ব কুদস দিবসের’ বার্তা।

এদিকে, তেহরানের কুদস দিবসের শোভাযাত্রায় জুলফিকারসহ তিনটি ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়েছে। সিরিয়ায় দায়েশ বা আইএসআইএলের অবস্থান ধ্বংস করতে জুলফিকার শ্রেণির ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল। সূত্র: পার্সটুডে।