বৃহস্পতিবার, ১৫ই নভেম্বর, ২০১৮ ইং, ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

বৈশ্বিকভাবে মোবাইল ইন্টারনেটের গড় গতি ছাড়িয়েছে ইরান

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১১, ২০১৮ 

news-image

বৈশ্বিকভাবে মোবাইল ইন্টারনেটের গড় গতি ছাড়িয়ে উপরে অবস্থান করছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। বর্তমানে মোবাইল ইন্টারনেটের গতিতে দেশটি ১২৪টি দেশের মধ্যে ৫৮তম অবস্থানে রয়েছে। অন্যদিকে, ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে দেশটি ১০৭তম অবস্থানে রয়েছে।

ইন্টারনেট গতি মাপার আন্তর্জাতিক প্রতিষ্ঠান ওকলারের এক প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে। একটি দেশে মোবাইল ও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি কেমন, তা নির্ধারণে প্রতি মাসে ‘স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স’ নামের একটি প্রতিবেদন প্রকাশ করে প্রতিষ্ঠানটি। এই প্রতিবেদনের সর্বশেষ সংস্করণে ইরানের ইন্টারনেট গতির এমন চিত্র পাওয়া গেছে।

সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ইরানে মোবাইল ইন্টারনেটে ডাউনলোড এখন প্রতি সেকেন্ডে ২৩ দশমিক ৭৯ মেগাবাইট, আপলোড ৯ দশমিক ৩৪ মেগাবাইট। অন্যদিকে, বর্তমানে বৈশ্বিকভাবে মোবাইল ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি প্রতি সেকেন্ড ২২ দশমিক ৮১ মেগাবাইট ও আপলোড ৯ দশমিক ১৩ মেগাবাইট। অর্থাৎ বৈশ্বিক গড় গতির চেয়ে বেশি গতি পরিলক্ষিত হচ্ছে ইরানে।

তবে মোবাইল ফোনের চেয়ে ইরানের ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি বেশ কম। ফাইবার অপটিক তারের মাধ্যমে ব্যবহৃত ইন্টারনেটকেই ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট বলা হয়। এখানে ১৩৩টি দেশের মধ্যে দেশটি আছে ১০৭ নম্বরে।

এবার মোবাইল ইন্টারনেটের গতিতে বিশ্বে প্রথম স্থানে রয়েছে কাতার। তাদের ডাউনলোড গতি সেকেন্ডে ৬২ দশমিক ৬৩ মেগাবাইট। ব্রডব্যান্ডে প্রথম অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। তাদের গড় ডাউনলোড গতি সেকেন্ডে ১৮১ দশমিক ৪৭ মেগাবাইট। এছাড়া মোবাইল ইন্টারনেট গতিতে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে নরওয়ে ও আরব আমিরাত। ব্রডব্যান্ড ইন্টারনেটের গতির ক্ষেত্রে দ্বিতীয় ও তৃতীয় হংকং ও আইসল্যান্ড। বাংলাদেশ মোবাইল ইন্টারনেটের গতিতে ১১২তম ও ব্রডব্যান্ডে ৮১তম অবস্থানে রয়েছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।