শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

বৈজ্ঞানিক সাময়িকী প্রকাশে ১৫তম অবস্থানে ফারসি ভাষা

পোস্ট হয়েছে: অক্টোবর ১৫, ২০১৮ 

news-image

যুক্তরাষ্ট্রভিত্তিক ‘স্কোপাস ডাটাবেইজ’ এর তথ্যমতে, বিগত ২০ বছরে ফারসি ভাষায় বৈজ্ঞানিক সাময়িকী প্রকাশের সংখ্যা বেড়েছে ৪০ গুণ। যার ফলে বৈজ্ঞানিক প্রকাশনার সংখ্যায় বিশ্বে ১৫তম অবস্থানে উঠে এসেছে ইরানের রাষ্ট্রীয় ভাষাটি।

ইসলামিক ওয়ার্ল্ড সাইন্স সিটেশন সেন্টারের (আইএসসি) প্রেসিডেন্ট মোহাম্মাদ জাভাদ দেহগানি এই তথ্য জানিয়েছেন। ইরানের শিরাজে চলমান ফারসি ভাষা ও সাহিত্য বিষয়ক ১৩তম আন্তর্জাতিক সম্মেলনের অবকাশে তিনি এই তথ্য জানান।

বিশ্বের সর্ববৃহৎ সিটেশন ডাটাবেজ স্কোপাসের তথ্যমতে, ১৯৯৭ সাল থেকে ২০১৭ সালের শেষ অবধি ফারসি ভাষায় বৈজ্ঞানিক সাময়িকী প্রকাশের সংখ্যা বেড়েছে ৪০ গুণ। এই অগ্রগতির মধ্য দিয়ে বৈজ্ঞানিক প্রকাশনার সংখ্যায় বৈশ্বিক র‌্যাঙ্কিংকে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে দেশটির। ৩০তম অবস্থান হতে অগ্রগতি হয়ে বর্তমানে ১৫তম অবস্থানে রয়েছে ইরান।

দেহগানি জানান, ২০১৭ সালে ফারসি বৈজ্ঞানিক গবেষণাপত্রের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৩৪টিতে। গত ২০ বছরে ফারসি বিজ্ঞান সাময়িকী প্রকাশে প্রবৃদ্ধি হয়েছে ৪০ গুণেরও বেশি। অর্থাৎ বিজ্ঞান সাময়িকী প্রকাশে ফারসির বছরে প্রবৃদ্ধি হয়েছে ২৫ শতাংশ।

৫৮টি ভাষার বিজ্ঞান সাময়িকী বিশ্লেষণ করে এই সূচক প্রকাশ করেছে স্কোপাস। এতে দেখা যায়, এসব প্রকাশনার প্রায় ৯০ ভাগই ইংরেজি ভাষার। ইংরেজির পরের অবস্থানে রয়েছে যথাক্রমে চীন, জার্মান, ফরাসি ও স্পেনিশ ভাষা। সূত্র: মেহর নিউজ এজেন্সি।