মঙ্গলবার, ১৯শে জুন, ২০১৮ ইং, ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

English

বৈজ্ঞানিক গবেষণাপত্রের মানে মুসলিম বিশ্বে শীর্ষে ইরান

পোস্ট হয়েছে: মে ২৪, ২০১৮ 

news-image

মুসলিম বিশ্বে বৈজ্ঞানিক গবেষণাপত্রের মানের দিক দিয়ে শীর্ষে রয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। গেল দশ বছরে দেশটির বিভিন্ন গবেষণাপত্র আন্তর্জাতিকভাবে ১৭ লাখ ৭০ হাজারের অধিক বার উদ্ধৃত করা হয়েছে। এর মধ্য দিয়ে বৈজ্ঞানিক গবেষণাপত্র উদ্ধৃতের তালিকায় শীর্ষে উঠে এসেছে মধ্যপ্রাচ্যের দেশটি।

বিশ্বব্যাপী বৈজ্ঞানিক গবেষণাপত্রের গুণাগুণ বিচার ও জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠান এসেনশিয়াল সাইন্স ইনডিকেটরসের (ইএসআই) র‌্যাঙ্কিংয়ে এই চিত্র দেখা গেছে। এ তথ্য জানিয়েছেন আইএসসির পরিচালক মোহাম্মাদ জাভেদ দেহকানি।

তিনি বলেন, ২০০৮ সালে ইরানের তৈরি ৪৭টি বৈজ্ঞানিক গবেষণাপত্র আন্তর্জাতিকভাবে অধিক হারে উদ্ধৃত করা হয়েছে। এই সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়ে ২০১৭ সালে দাঁড়িয়েছে ৪১১ টিতে। এক্ষেত্রে গড়ে ২৪ দশমিক ২১ শতাংশ বাৎসরিক প্রবৃদ্ধি হয়েছে ইরানের। তিনি বলেন, এতে দেখা গেছে বৈজ্ঞানিক উৎপাদনের মানের দিক দিয়ে মুসলিম দেশগুলোর মধ্যে ইরানের সবচেয়ে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি হয়েছে।

আইএসসির পরিচালক বলেন, আন্তর্জাতিকভাবে মুসলিম দেশগুলোর তৈরি যেসব গবেষণাপত্র উদ্ধৃত করা হয়েছে তার ২১ দশমিক ২ শতাংশই ইরানের। এই তালিকায় ইরানের পরে রয়েছে তুরস্ক, সৌদি আরব ও মালয়েশিয়া।

দেহকানি আরও জানান, ওয়েব অব সাইন্সের (ডাব্লিউওএস) মতো অন্যান্য জরিপ প্রতিষ্ঠান গবেষণাপত্রের সংখ্যা বা পরিমাণ বিবেচনা করে থাকে। তবে ইএসআই গবেষণাপত্রের মানের প্রতি নজর দিয়ে থাকে।

ইএসআই ২২টি ক্ষেত্রে লেখক, প্রতিষ্ঠান, দেশ ও জার্নালের অবস্থান তালিকা তৈরি করে। এবারের র‌্যাঙ্কিং প্রকাশ করতে প্রকাশনা ও উদ্ধৃত পারফরমেন্সের ভিত্তিতে বিশ্বের ১১ হাজারের অধিক জার্নাল নিয়ে জরিপ পরিচালনা করেছে প্রতিষ্ঠানটি। দুই মাস অন্তর অন্তর এই তালিকার হালনাগাদ করা হয়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।