শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৮ ইং, ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

বৈজ্ঞানিক উৎপাদনে বিশ্বে ইরানের অবস্থান ১৫তম

পোস্ট হয়েছে: আগস্ট ৩০, ২০১৮ 

news-image

বিশ্বে বৈজ্ঞানিক উৎপাদনের ক্ষেত্রে ১৫তম অবস্থানে রয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। দেশটির বিজ্ঞান, গবেষণা ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপমন্ত্রী ও ন্যাশনাল অরগানাইজেশন ফর এডুকেশনাল টেস্টিংয়ের প্রধান ইব্রাহিম খোদায়ি এই তথ্য জানিয়েছেন।

বুধবার তাবরিজ ইউনিভার্সিটির ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মৃতিচারণ অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এই তথ্য জানান। খোদায়ি জানান, বিশ্বের মোট জনসংখ্যার এক শতাংশ ইরানের। আর দেশটির বৈজ্ঞানিক উৎপাদন বিশ্বের মোট বৈজ্ঞানিক উৎপাদনের ১ দশমিক ৮৮ শতাংশের সমান।

উপমন্ত্রী বলেন, ইরানের বৈজ্ঞানিক অগ্রগতি ও প্রবৃদ্ধির ক্ষেত্রে দেশটির বিশ্ববিদ্যালয় ও উচ্চ শিক্ষা কেন্দ্রগুলো বিশেষত তাবরিজ ইউনিভার্সিটির লক্ষণীয় সাফল্য বিশেষভাবে অবদান রেখেছে। তিনি বলেন, আন্তর্জাতিক সহযোগিতা বিকাশ এবং জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে ইসলামি প্রজাতন্ত্র ইরানের ভাবমূর্তি বিস্তারে তাবরিজ বিশ্ববিদ্যালয় সক্রিয় ভূমিকা রাখতে সক্ষম হয়েছে।

ইরানের দ্বিতীয় পুরোনো শিক্ষা কেন্দ্র তাবরিজ ইউনিভার্সিটিকে বিশ্বের শীর্ষ এক শতাংশ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে বলে বিবেচনা করা হয়। বর্তমানে আঞ্চলিক পর্যায়ে বৈজ্ঞানিক উৎপাদনে তাবরিজ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১ম। অন্যদিকে বৈজ্ঞানিক প্রবৃদ্ধিতে মধ্যপ্রাচ্যে শীর্ষ অবস্থানে রয়েছে তেহরান বিশ্ববিদ্যালয়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।