বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

বৈজ্ঞানিক উৎপাদনে আন্তর্জাতিক র‌্যাঙ্ক বাড়ছে ইরানের

পোস্ট হয়েছে: জুলাই ১, ২০১৮ 

news-image

বৈজ্ঞানিক উৎপাদনে আন্তর্জাতিক র‌্যাঙ্ক বাড়ছে ইসলামি প্রজাতন্ত্র ইরানের। এক্ষেত্রে বিশ্বে ৩৪তম স্থান থেকে উন্নতি লাভ করে ১৬তম অবস্থানে উঠে এসেছে মধ্যপ্রাচ্যের দেশটি। দ্বিতীয় ইরান-ইউরোপ সহযোগিতাবিষয়ক এক কনফারেন্সে এ কথা জানান ইরানের প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট সোরেনা সাত্তারি।

ব্রাসেলসে অনুষ্ঠিত সেকেন্ড ইন্টারন্যাশনাল ইরান-ইউরোপ ইকোনোমিক অ্যান্ড টেকনোলজি কনফারেন্সে বক্তৃতাকালে সাত্তারি সাম্প্রতিক বছরগুলোতে ইরানের বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত অর্জনগুলি তুলে ধরেন।

গত ২১ জুন বৃহস্পতিবার শুরু হওয়া দুদিনব্যাপী এই কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইরানের প্রযুক্তিবিষয়ক ভাইস প্রেসিডেন্ট। এসময় তিনি জানান, পশ্চিম এশিয়ায় বৈজ্ঞানিক উৎপাদনে ইরান প্রথম স্থানে রয়েছে। দেশটির কলেজ শিক্ষার্থীর সংখ্যা ২৪ লাখ থেকে বেড়ে ৪৮ লাখে পৌঁছেছে।

সাত্তারি বলেন, ইরান জৈবপ্রযুক্তি, নবায়নযোগ্য জ্বালানি, ন্যানোপ্রযুক্তি এবং স্টিম কোষের ক্ষেত্রে বিশাল অগ্রগতি লাভ করেছে।

ইরানে বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি ৭০ লাখ। মধ্যপ্রাচ্যে সর্বমোট ইন্টারনেট ব্যবহারকারীর প্রায় অর্ধেকই ইরানের। অন্যদিকে জৈব ওষুধ উৎপাদনে মধ্যপ্রাচ্যে ইরান সবার শীর্ষে রয়েছে বলে জানান তিনি।

সাত্তারি আরও বলেন, বিশ্বের সর্বাপেক্ষা সফল জৈবপ্রযুক্তি কোম্পানিগুলির মধ্যে ইরানের একটি রয়েছে। কোম্পানিটির রয়েছে তরুণ ও দক্ষ কর্মচারী, যাদের গড় বয়স ৩৩ বছর। বিশ্বের দশটি দেশে কোম্পানিটি জৈব ওষুধ রপ্তানি করে বলে জানান তিনি। সূত্র: ইরান ডেইলি।