রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের প্রস্তুতি নিতে বললেন রুহানি

পোস্ট হয়েছে: মে ৯, ২০১৮ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, আমেরিকা কখনোই প্রতিশ্রুতি মেনে চলে নি, কিন্তু ইরান সব সময় প্রতিশ্রুতি মেনে চলেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পর এক টিভি ভাষণে তিনি এ কথা বলেন। রুহানি বলেন, ট্রাম্পের এই সিদ্ধান্ত বেআইনি, অবৈধ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

প্রেসিডেন্ট রুহানি বলেন, পরমাণু সমঝোতা সই হওয়ার পর থেকে কখনোই তাতে দেওয়া প্রতিশ্রুতিগুলো আমেরিকা মেনে চলে নি। কিন্তু ইরান পরমাণু সমঝোতা বাস্তবায়ন করেছে। আমেরিকা যে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে তা আগে থেকেই অনুমান করা যাচ্ছিল বলে তিনি জানান।

রুহানি বলেন, পরমাণু সমঝোতা থাকবে। ইরান অন্য শরীকদেরকে সঙ্গে নিয়ে শান্তির পথে পা বাড়াতে পারবে। কিন্তু ইরানের স্বার্থ নিশ্চিত না হলে নতুন সিদ্ধান্ত নেয়া হবে। তিনি ইউরোপীয় দেশগুলো, রাশিয়া ও চীনের সঙ্গে এ বিষয়ে প্রয়োজনীয় আলোচনা করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন বলে জানান রুহানি।

ইরানের প্রেসিডেন্ট বলেন, আমি পরমাণু শক্তি সংস্থাকে বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরুর জন্য প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়ে রেখেছি। তবে আমরা আগামী কয়েক সপ্তাহ এ বিষয়ে আলোচনা ও পরামর্শ করব। এরপর যদি আমাদের স্বার্থ নিশ্চিত না হয় তাহলে আমরা সুস্পষ্ট পথ বেছে নেব। আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে তা বুঝতে পেরে ইরান গত কযেক মাসে পরিস্থিতি মোকাবেলার জন্য সার্বিক প্রস্তুতি নিয়েছে বলে জানান ড.হাসান রুহানি। -পার্সটুডে।