বৃহস্পতিবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং, ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

বেলগ্রেডে হাফিজের কাব্যগ্রন্থ প্রকাশ

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২৪, ২০১৬ 

news-image

পারস্যের মহাকবি দেওয়ানে হাফিজের কবিতা সার্বিয় ভাষায় প্রকাশিত হল বেলগ্রেডে। এটি অনুবাদ করেছেন সার্বিয় অনুবাদক স্লোবোদান ডিজুরোভিক।

গত শনিবার বেলগ্রেডের ন্যাশনাল লাইব্রেরিতে এই কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। বেলগ্রেডে ইরানের সাংস্কৃতিক কেন্দ্র ছাড়াও দুটি দেশের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সার্বিয়ার ন্যাশনাল লাইব্রেরির পরিচালক লাসলো ব্লাস্কোভিস অনুষ্ঠানে বলেন,  হাফিজের কাব্যগ্রন্থ ( দেওয়ানে হাফিজ ) প্রকাশনার আয়োজন লাইব্রেরির জন্যে একটি বিশেষ দিনের মধুর স্মৃতি হয়ে থাকবে।এ কাব্যগ্রন্থ লাইব্রেরির ভাণ্ডারকে আরো সমৃদ্ধ করবে।

অনুষ্ঠানে সার্বিয়ায় ইরানের রাষ্ট্রদূত মাজিদ ফাহিম বলেন, পারস্য কবিতায় মহাকবি হাফিজের কবিতার অবস্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ। হাফিজের মরমী চিন্তা ও সাধনা বিশ্বসাহিত্যে রঙ্গীন পালক হয়ে আছে।

মারকোভিস বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি প্রধান অধ্যাপক আলেক্সান্ডার জারকভ অনুষ্ঠানে বলেন, তার লাইব্রেরিতে দেওয়ানে হাফিজের দুটি কাব্যগ্রন্থ ছাড়াও ৬৮০টি প্রাচ্য পাণ্ডুলিপি রয়েছে। একই সঙ্গে তিনি ইউরোপ ও প্রাচ্যের সাহিত্য সম্পর্ক নিয়েও আলোকপাত করেন। সূত্র: তেহরান টাইমস