শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিশ্ব সেরার তালিকায় ইরানের ৪০ বিশ্ববিদ্যালয়

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৭, ২০১৯ 

news-image

২০২০ সালের জন্য বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর বাৎসরিক তালিকা প্রকাশ করেছে টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)। এই তালিকায় ইরানের ৪০টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। লন্ডনভিত্তিক শিক্ষা বিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের ওয়েবসাইটে দেওয়া তথ্যমতে, গত বছরের তুলনা এবছর নতুন ১১টি বিশ্ববিদ্যালয় তালিকায় স্থান লাভ করেছে।

ইরানি বিশ্ববিদ্যালগুলোর মধ্যে তালিকায শীর্ষে রয়েছে বাবোল নোশিরভানি ইউনিভার্সিটি অব টেকনোলজি। প্রতিষ্ঠানটিতে ছাত্রছাত্রীর সংখ্যা ৫ হাজার ৭৪৪ জন, স্টাফ প্রতি শিক্ষার্থীর সংখ্যা ২৯ দশমিক ৬ জন। ছাত্রী ও ছাত্রের অনুপাত ৩২:৬৮। বাবোল নোশিরভানি ইউনিভার্সিটি তালিকায় ৩৫১ থেকে ৪শর মধ্যে রয়েছে।

তালিকায় ৪০১ থেকে ৫শর মধ্যে রয়েছে ইরানের ইয়াসুজ ইউনিভার্সিটি। ৫০১ থেকে ৬শর মধ্যে রয়েছে আমিরকবির ইউনিভার্সিটি অব টেকনোলজি, ইউনিভার্সিটি অব কাশান, মাশহাদ ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্স, শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজি ও তেহরান ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্স।  

টাইমস হায়ার এডুকেশন প্রতি বছর বিশ্বের বিশ্ব্যবিদ্যালয়গুলোর যে র‍্যাংকিং প্রকাশ করে তাতে ৯২টি দেশের ১৪শ বিশ্ববিদ্যালয় অন্তুর্ভুক্ত করা হয়েছে। শিক্ষার পরিবেশ, গবেষণার সংখ্যা ও সুনাম, সাইটেশন বা গবেষণার উদ্ধৃতি, এখাত থেকে আয় এবং আন্তর্জাতিক যোগাযোগ বা সংশ্লিষ্টতাসহ ১৩টি মানদণ্ড বিশ্লেষণ করে এই তালিকা তৈরি করা হয়েছে। 

তবে চতুর্থবারের মতো এবছরও তালিকায় প্রথম স্থানটি দখলে নিয়েছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব অক্সফোর্ড। দ্বিতীয় স্থানে রয়েছে ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং তৃতীয় স্থানে রয়েছে কেমব্রিজ ইউনিভার্সিটি। সূত্র: তেহরান টাইমস।