মঙ্গলবার, ২৫শে মার্চ, ২০১৯ ইং, ১২ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে দশ ধাপ এগোল তেহরান বিশ্ববিদ্যালয়

পোস্ট হয়েছে: জানুয়ারি ৩, ২০১৯ 

news-image

চলতি শিক্ষাবর্ষে (২০১৮-১৯) বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় দশ ধাপ উন্নতি করেছে ইরানের তেহরান ইউনিভার্সিটি (ইউটি)। ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং একাডেমি পারফরমেন্স (ইউআরএপি) প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে এই চিত্র উঠে এসেছে।

ইউআরএপি প্রতিবেদন মতে বিশ্বের উচ্চ শিক্ষায় শীর্ষ স্থানীয় আড়াই হাজার প্রতিষ্ঠানের সমন্বয়ে প্রকাশিত তালিকায় তেহরান ইউনিভার্সিটি বর্তমানে ২৯৯তম অবস্থানে রয়েছে। আগের শিক্ষাবর্ষে যেখানে ইরানের এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৩০৯তম।

বিশ্বব্যাপী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর পারফরমেন্স নিয়ে ইউআরএপি র‌্যাঙ্কিং প্রকাশিত হয়। ছয়টি সূচকের সমন্বয়ে এই তালিকা প্রকাশ করা হয়। যেখানে একটি বিশ্ববিদ্যালয়ের প্রকাশনার সংখ্যা ও মানের মূল্যায়ন করা হয়। র‌্যাঙ্কিংয়ে সবার শীর্ষে রয়েছে হারভার্ড ইউনিভার্সিটি। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে টরেন্টো ইউনিভার্সিটি (কানাডা) ও অক্সফোর্ড ইউনিভার্সিটি (যুক্তরাজ্য)। শীর্ষ এই তিন বিশ্ববিদ্যালয়ের অবস্থান অপরিবর্তিত রয়েছে। এগুলোসহ আরও ১০৫টি বিশ্ববিদ্যালয়কে এ প্লাস প্লাস (এ++) ক্যাটাগরিতে অন্তর্ভূক্ত করা হয়েছে। সূত্র: মেহর নিজন এজেন্সি।