শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

English

বিশ্ব চলচ্চিত্র বাজারে অংশীদারিত্ব বাড়াতে চায় ইরান

পোস্ট হয়েছে: ডিসেম্বর ৫, ২০১৭ 

news-image

ইরানের ডকুমেন্টারি অ্যান্ড এক্সপেরিমেন্টাল ফিল্ম সেন্টারের (ডিইএফসি) পরিচালক মোহাম্মাদ মেহদি তাবাতাবায়াইনিজাদ বলেছেন, বিশ্ব চলচ্চিত্র মার্কেটে অংশীদারিত্ব বাড়াতে চাই ইরান। চলচ্চিত্র প্রযোজনায় অন্যান্য দেশকে সহযোগিতার মাধ্যমে আন্তর্জাতিক চলচ্চিত্র মার্কেটে তার দেশ অংশীদারিত্ব বাড়ানোর পরিকল্পনা করছে বলে জানান তিনি।

রোববার এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন ডিইএফসি পরিচালক।  প্রামাণ্য চলচ্চিত্রের ওপর আয়োজিত ইরানের অন্যতম বৃহত্তর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ‘১১তম সিনেমা ভ্যারাইট’ নিয়ে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি এই মন্তব্য করেন।  তাবাতাবায়াইনিজাদ এই চলচ্চিত্র উৎসবের সেক্রেটারির দায়িত্বে রয়েছেন।

তিনি বলেন, আন্তর্জাতিক চলচ্চিত্র বাজারে ইরানের অংশীদারিত্ব বৃদ্ধি করতে পারলে এবং যৌথ প্রযোজনায় বেশি বেশি চলচ্চিত্র নির্মাণের সুযোগ তৈরি করা গেলে এটা ইরানি সিনেমার পুরো দৃশ্যপট পাল্টানোর সুযোগ করে দেবে।

ইরানের এই চলচ্চিত্র কর্মকর্তা জানান, ইরানের চলচ্চিত্র সংস্থার নতুন ব্যবস্থাপনা উপরিউক্ত নীতি গ্রহণ করেছে এবং ইতোমধ্যে এটা সংস্থার সকল স্যাটেলাইট প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।

এ বছর সিনেমা ভ্যারাইট উৎসবে যোগ দেয়ার জন্য ৬০ জন চলচ্চিত্র নির্মাতা, আন্তর্জাতিক উৎসব নির্বাহী ও চলচ্চিত্র পরিবেশককে আমন্ত্রণ জানানো হয়েছে।

আমন্ত্রণ তালিকায় যারা রয়েছেন তাদের মধ্যে কিংবদন্তি ইতালীয় প্রামাণ্য চলচ্চিত্রকার গিয়ানফ্রান্সো রোজি, জার্মান চলচ্চিত্রকার ও সাংবাদিক অ্যান্দ্রিজ ইউয়েলস, ফরাসি সমালোচক ম্যাথিউ দাররাস ও ফারসি সিনেমা ডিউ রিল উৎসবের প্রোগ্রাম ডিরেক্টর ক্যারাইন বারনাসকোনি অন্যতম।

চলচ্চিত্র উৎসবের এবারের আসরের জাতীয় বিভাগের বিভিন্ন ক্যাটাগরিতে ১২৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।  ডকুমেন্টারি অ্যান্ড এক্সপেরিমেন্টাল ফিল্ম সেন্টার (ডিইএফসি) এর আয়োজনে তেহরানের চারসু সিনেপ্লেক্সে ১০ ডিসেম্বর উৎসবটি শুরু হয়ে চলবে ১৭ ডিসেম্বর পর্যন্ত।

সূত্র: তেহরান টাইমস।