মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিশ্ব গণমাধ্যমে ঢাকায় তাজিয়া মিছিলে বোমা হামলার খবর

পোস্ট হয়েছে: অক্টোবর ২৫, ২০১৫ 

news-image

রাজধানী পুরান ঢাকার হোসেনি দালানের বাইরে তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে বোমা হামলায় এক কিশোর নিহত ও অর্ধ শতাধিক আহত হওয়ার খবর বেশ গুরুত্বের সঙ্গেই প্রচার করেছে বিশ্ব গণমাধ্যম।

শুক্রবার গভীর রাতের হামলার ঘটনার পরপরই বিবিসি ও বিবিসি বাংলা এ-সম্পর্কিত খবর প্রচার করেছে। বিবিসি বাংলা ধারাবাহিকভাবে এ ঘটনার ওপর কয়েকটি প্রতিবেদন প্রচার করেছে।  এ হামলায় কমপক্ষে একজন নিহত ও কমপক্ষে ৫০ জন আহত হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি। ৪০০ বছরের ইতিহাসে এটি প্রথম হামলা বলেও এক প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি বাংলা।

ইরানের গণমাধ্যম প্রেস টিভি তাদের শিরোনামে লিখেছে, ‘বাংলাদেশের রাজধানী ঢাকায় শিয়া স্থাপনাকে লক্ষ্য করে বোমা হামলায় এক কিশোর নিহত’

তারা লিখেছে, ‘মুঘল আমলে নির্মিত শিয়াদের সবচেয়ে গুরুত্বপূর্ণ এ স্থাপনাটিতে শুক্রবার  রাত ২টার দিকে হামলা চালানোর সময় সেখানে ২০ হাজার লোক উপস্থিত ছিলেন।’

গণমাধ্যমটি আরও লিখেছে, গত দুই বছর ধরে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মুসলিম, হিন্দু এবং খ্রিস্টান সম্প্রদায়কে লক্ষ্য করে হামলা চালাচ্ছে বিভিন্ন সন্ত্রাসী সংগঠন। কয়েকদিন আগে দুই বিদেশি নাগরিক হত্যার বিষয়টিও প্রতিবেদনে উল্লেখ করেছে তারা।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় বার্ষিক আশুরার মিছিলে প্রধানত শিয়া সম্প্রদায়কে লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়। এতে কমপক্ষে একজন নিহত ও ৮০ জন আহত হয়েছে।

পুলিশের ধারণা, বাংলাদেশে ক্ষুদ্র শিয়া সম্প্রদায়কে লক্ষ্য করে এটিই প্রথম হামলা—প্রতিবেদনে এমনটা উল্লেখ করা হয়েছে। এদিকে, এএফপির বরাত দিয়ে একই খবর ছেপেছে ভারতের অন্যতম গণমাধ্যম এনডিটিভি। এ ছাড়াও পাকিস্তানের পত্রিকা ডন-এর অনলাইন সংস্করণে এএফপিকে বরাত দিয়ে এ হামলার খবর প্রকাশ করা হয়েছে।

আরেক বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়েছে, রাজধানী ঢাকার পুরান অংশে আশুরা উপলক্ষে শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিল প্রস্তুতির লোকসমাগমকে লক্ষ্য করে সিরিজ বোমা হামলা চালানো হয়েছে। হামলায় কমপক্ষে একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। সুন্নি সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশে এটি খুবই একটি দুর্লভ ঘটনা বলেও ওই প্রতিবেদনের বলা হয়েছে।

ভারতের নেতৃস্থানীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়াও গুরুত্বের সঙ্গে খবরটি প্রচার করেছে। একই সঙ্গে বাংলাদেশে এই ঘটনা বিরল বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, শিয়া সম্প্রদায়ের মিছিলে শুক্রবারের হামলায় ১২ বছরের এক কিশোর নিহত হয়েছে। এ ছাড়াও হামলা নিয়ে খবর প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।