মঙ্গলবার, ১৯শে জুন, ২০১৮ ইং, ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

English

বিশ্ব কারাতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে আধিপত্য ইরানের

পোস্ট হয়েছে: নভেম্বর ৯, ২০১৭ 

news-image

স্পেনে গত অক্টোবরে অনুষ্ঠিত হয়েছে ২০১৭ ওয়ার্ল্ড জুনিয়র, ক্যাডেট ও অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের দশম আসর।  আন্তর্জাতিক এই কারাতে প্রতিযোগিতা শেষে র‌্যাঙ্কিং তালিকা হালনাগাদ করেছে ওয়ার্ল্ড কারাতে ফেডারেশন (ডব্লিউকেএফ)।  সর্বশেষ প্রকাশিত এই তালিকার শীর্ষে একচেটিয়া জায়গা করে নিয়েছেন ইরানের তরুণ কারাতে খেলোয়াড়রা।

ডব্লিউকেএফের এই তালিকার বিভিন্ন ওজন-শ্রেণি ও কারাতে বিভাগের শীর্ষ দশে ইরানের জুনিয়র, ক্যাডেট ও অনূর্ধ্ব-২১  কারাতে টিমের ২৫ জনের অধিক খেলোয়াড় জায়গা করে নিয়েছেন। এর মধ্যে নয়জন তাদের নিজ নিজ বিভাগের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছেন।

ইরানের অনূর্ধ্ব-২১  নারী কারাতে অভিশান বাঘেরি ৫৯ কেজি ওজন-শ্রেণিতে র‌্যাঙ্কিং তালিকার একেবারে শীর্ষ স্থান দখল করেছেন।  সদ্য অনুষ্ঠিত দশম ডব্লিউকেএফ জুনিয়র, ক্যাডেট ও অনূর্ধ্ব-২১  চ্যাম্পিয়নশিপে ইরানি নারী হিসেবে প্রথম মেডেল জয় করেন তিনি।  টুর্নামেন্টে স্বর্ণপদক জয়ের মধ্য দিয়ে ডব্লিউকেএফ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসেন তিনি।

তালিকায় ৭৬ কেজি ওজন-শ্রেণিতে র‌্যাঙ্কিংয়ে প্রথম অবস্থানে রয়েছেন ইরানের বারবাদ সেদাকাত।  স্পেনে অনুষ্ঠিত কারাতে প্রতিযোগিতায় জুনিয়র মেয়েদের ৭৬ কেজি ওজন-শ্রেণিতে ইরানের পক্ষে প্রথম সোনার মেডেল জয়লাভ করেন তিনি।  এর আগে সেদাকাত চলতি বছর কাজাখস্তানে অনুষ্ঠিত এশিয়ান কারাতে ফেডারেশন (একেএফ) ক্যাডেট, জুনিয়র ও অনূর্ধ্ব-২১  চ্যাম্পিয়নশিপেও স্বর্ণপদক জয়লাভ করেন।

অন্যদিকে, র‌্যাঙ্কিংয়ে কাতা বিভাগে প্রথম স্থান দখল করেছেন ইরানি নারী হাদিশেহ জামাল।  যিনি স্পেনিশ টুর্নামেন্টে ব্রোঞ্জ মেডেল ও একেএফ চ্যাম্পিয়নশিপে সোনার মেডেল জয়লাভ করেন।

স্পেনের সান্তা ক্রুজে ২৫ অক্টোবর ওয়ার্ল্ড ক্যাডেট, জুনিয়র ও সাব-২১ চ্যাম্পিয়নশিপের এবারের দশতম আসরের পর্দা উঠে। সূত্র: ফিন্যান্সিয়াল ট্রিবিউন।