বুধবার, ১৭ই জুলাই, ২০১৯ ইং, ২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিশ্বে মহাকাশ শক্তিতে শীর্ষ ১১ দেশের তালিকায় ইরান

পোস্ট হয়েছে: জুলাই ১১, ২০১৯ 

news-image

অত্যাধুনিক মহাকাশ প্রযুক্তির অধিকারী ইরাান মহাকাশ শক্তিতে পশ্চিম এশিয়ায় এখন শীর্ষে এবং বিশ্বের শীর্ষ ১১টি দেশের তালিকায় রয়েছে। ইরানের জাতীয় মহাকাশ কেন্দ্রের প্রধান মানুচেহর মানতেকি এই তথ্য জানিয়েছেন। তিনি এই অর্জনের জন্য তার দেশের ভূয়সী প্রশংসা করেন।

মানতেকি বলেন, বিগত দুই বছরে বিশ্বে অত্যাধুনিক মহাকাশ প্রযুক্তিতে ইরান ১১তম স্থান অর্জন করেছে। মার্কিন নিষেধাজ্ঞার ফলে আর্থিক ব্যবস্থাপনায় কোনো সমস্যা হয়নি জানিয়ে তিনি বলেন, গত বছর আন্তর্জাতিক মানের ক্ষেত্রেও তার দেশ অগ্রসর লাভ করেছে।

তিনি বলেন, ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের বিজয়ের পর থেকেই ইরানের মহাকাশ শিল্প ও কেন্দ্রসমূহ নিষেধাজ্ঞা মোকাবেলা করে আসছে। আন্তর্জাতিক অঙ্গনে ইরানি এসব প্রতিষ্ঠানের অগ্রগতি ঠেকাতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবুও অগ্রগতি থামাতে পারেনি। তবে এই সময়ে একই ধরনের সমস্যা দেশকে শতভাগ স্বনির্ভর হতে আরও সাহায্য করেছে। নিষেধাজ্ঞার কারণে ইরান দেশীয়ভাবে স্যাটেলাইট নির্মাণে সক্ষমতা অর্জন করেছে বলে তিনি জানান।

গত বুধবার ইরানের মহাকাশ সংস্থা আইএসএ এর প্রধান মোরতেজা বারারি জানান, তার দেশ শিগগিরই কক্ষপথে নতুন তিনটি স্যালেটাইন পাঠাবে। পূর্ণাঙ্গ মহাকাশ প্রযুক্তি চক্রে তেহরানের প্রবেশ ঠেকাতে মার্কিন নিষেধাজ্ঞা ব্যর্থ হয়েছে বলে তিনি জানান। সূত্র: ফারস নিউজ।