শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিশ্বে তৃতীয় বৃহত্তম মধু উৎপাদক দেশ ইরান

পোস্ট হয়েছে: মে ২৬, ২০১৯ 

news-image

ইরানে সাম্প্রতিক বছরগুলোতে উল্লেখযোগ্যভাবে বেড়েছে মধু উৎপাদন। মৌচাষে দীর্ঘ প্রতিষ্ঠিত ঐতিহ্যকে কাজে লাগিয়ে দেশটি এখন মধু শিল্পের অন্যতম নেতৃত্বদানকারী দেশ। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) এক কর্মকর্তা জানান, সাম্প্রতিক বছরগুলোতে ইরানে বাৎসরিক মধু উৎপাদন সফল ভাবে বেড়েছে। বর্তমানে দেশটি বিশ্বের তৃতীয় বৃহত্তম মধু উৎপাদক দেশ। ইসলামি প্রজাতন্ত্র ইরানে এফএও প্রতিনিধি গেরোল্ড বোদেকার এই তথ্য জানান।

সোমবার রাজধানী তেহরানে স্লোভেনিয়ার দূতাবাসে অনুষ্ঠিত বিশ্ব মৌ দিবস ২০১৯ উদযাপনের এক অনুষ্ঠানে তিনি এই তথ্য জানান। যদিও তিনি দুঃখ প্রকাশ করে বলেন, সম্প্রতি তার দেশে বন্যা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে বিশাল অংশ আক্রান্ত হয়। এতে ৫০ হাজারের অধিক মৌ কলোনী ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে ছয় শতাধিক মেট্রিক টন মধু উৎপাদন কম হতে পারে। ক্ষতিগ্রস্ত মৌ কলোনীগুলোর মাত্র ১০ শতাংশের ক্ষতিপূরণ বিমা করা ছিল বলে জানান খাদ্য ও কৃষি সংস্থার এই কর্মকর্তা।

বোদেকার এফএও এর মহাপরিচালক মি. জোসে গ্রাজিয়ানো দা সিলভার উদ্ধৃতি দিয়ে আরও বলেন, আমাদর প্রত্যেকের মৌমাছি রক্ষায় ব্যক্তিগত দায়-দায়িত্ব রয়েছে। মৌমাছির সুষ্ঠু স্বাভাবিক ও কার্যকর পরাগায়নে সবার ভূমিকা রয়েছে বলে তিনি উল্লেখ করেন। সূত্র: তেহরান টাইমস।