মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিশ্বে কমলেও ইরানে বনভূমি বাড়ছে: বিশ্ব ব্যাংক

পোস্ট হয়েছে: এপ্রিল ২৮, ২০১৬ 

news-image

সারা বিশ্বে শতকরা .০৯ ভাগ হারে বনভূমি কমলেও গত ১৫ বছরে ইরানে বনভূমির পরিমাণ বেড়েছে। আর এ বৃদ্ধির হার হচ্ছে ০.৯৮ ভাগ। বিশ্বব্যাংকের ওয়ার্ল্ড ডেভলপমেন্ট ইন্ডিকেটরস:রুরাল এনভায়রনমেন্ট অ্যান্ড ল্যান্ড ইউজ রিপোর্ট থেকে এ তথ্য পাওয়া গেছে। বিশ্বব্যাংক ওই রিপোর্টে আরো বলছে ২০০০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ইরানে বনভূমির পরিমাণ ধারাবাহিকভাবে বাড়ছে। এ খবর দিয়েছে তাসনিম নিউজ এজেন্সি।

ইরানের পাশাপাশি অন্য যেসব দেশে বনভূমির পরিমাণ বাড়ছে সেসব দেশ হচ্ছে আইসল্যান্ড, চীন, ফ্রান্স, মিসর,ডেনমার্ক, জার্মানি, ভারত, ইরাক, স্পেন ও যুক্তরাষ্ট্র।

তবে বনভূমির পরিমাণ কমছে এমন সব দেশের মধ্যে রয়েছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ফিনল্যান্ড, মেক্সিকো, পর্তুগাল ও জিম্বাবুয়ে। এছাড়া বনভূমির পরিমাণ মধ্যপ্রাচ্যে বৃদ্ধি পাচ্ছে বছরে শতকরা ০.৮৮ ভাগ, ইউরোপে ০.১ ভাগ, পূর্ব এশিয়ায় ০.১৭ ভাগ, দক্ষিণ এশিয়ায় ০.৩৭ ভাগ ও উত্তর আমেরিকায় ০.০৬ ভাগ।

তবে সবচেয়ে বনভূমি কমেছে সাব-সাহারা আফ্রিকায়। গড়ে বছরে আফ্রিকায় ০.৪৮ ভাগ হারে বনভূমি কমছে। বনভূমি কমছে ল্যাটিন আমেরিকায় যার হার হচ্ছে ০.৩৬ ভাগ। সূত্র: তেহরান টাইমস