সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিশ্বের স্বার্থেই ইরানের মাদক বিরোধী অভিযান

পোস্ট হয়েছে: মার্চ ৭, ২০১৬ 

news-image

ইরানের মাদক পাচার বিরোধী অভিযানে সবদেশই উপকৃত হবে বলে জানিয়েছেন ইরানের মানবাধিকার বিষয়ক উচ্চ পরিষদের মহাসচিব মোহাম্মদ জাভেদ লারিজানি। শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জেইদ রাদ আল হুসেইনের সাথে এক সাক্ষাতে তিনি এ কথা বলেন। মোহাম্মদ জাভেদ লারিজানি বলেন, মাদক পাচারের সবধরনের বিরুপ ফলাফল বিবেচনা করেই ইরান এর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

ইরানের মাদক বিরোধী যুদ্ধে বিশ্বের সকল দেশকে শামিল হওয়ার আহবান জানিয়ে লারিজানি বলেন, এ যুদ্ধ খুবই গুরুত্বপূর্ণ এবং আন্তর্জাতিকভাবে সকল দেশ এতে অংশ নিয়ে কল্যাণ লাভ করতে পারে। তিনি বলেন, অর্থনৈতিক ও মানবতার দিক থেকে এ যুদ্ধ ভয়ঙ্কর হলেও এতে ইরান কখনো আপোষ করেনি এবং করবেও না। গত তিন দশক ধরে ইরান মাদক পাচারকারীদের কঠোরভাবে মোকাবেলা করে আসছে।

তিনি বলেন, ইরানের সীমান্তে ইউরোপ, আরব ও মধ্য এশিয়ার দেশগুলো থেকে যাতে মাদক আসতে না পারে এজন্যে কঠোর নিরাপত্তা নিশ্চিত করতে ৭’শ মিলিয়ন ডলার খরচ করা হয়েছে। গত ৩৪ বছরে আফগানিস্তান সীমান্ত দিয়ে ইরানে মাদক প্রবেশে প্রতিরোধ করতে যাওয়ায় ৪ হাজার পুলিশ কর্মকর্তাকে প্রাণ বিসর্জন দিতে হয়েছে। ইরানের সাথে আফগানিস্তানের ৯শ কিলোমিটার সীমান্ত রয়েছে।

সূত্র: ফিন্যান্সিয়াল ট্রিবিউন