সোমবার, ২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

English

বিশ্বের সেরা পাঁচশ বিশ্ববিদ্যালয়ের তালিকায় শরিফ ইউনিভার্সিটি

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১, ২০২০ 

news-image

ইরানের অন্যতম বৃহত্তম ইঞ্জিনিয়ারিং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান শরিফ ইউনিভার্সিটি অব টেকনলোজি বিশ্বের সেরা পাঁচশ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিয়েছে। কোয়াককুয়ারেলি সাইমন্ডস (কিউএস) ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ২০২১ সালের র‌্যাঙ্কিংয়ে এই চিত্র দেখা গেছে।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা করা হয়। বিশ্ববিদ্যালয় নিয়ে করা র‍্যাঙ্কিংয়ের বিষয়ে অন্যতম জনপ্রিয় একটি হলো কিউএস ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং। কিউএস প্রতিবছর কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে পৃথিবীর বিশ্ববিদ্যালয়গুলোর বার্ষিক একটি র‍্যাঙ্কিং প্রকাশ করে।

বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, প্রাতিষ্ঠানিক সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হার বিচার করেই এ তালিকা করা হয়।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ের অফিসিয়াল ওয়েবসাইটের তথ্যমতে, শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজি বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় ৪০৯তম অবস্থানে রয়েছে এবং তেহরান বিশ্ববিদ্যালয় রয়েছে ৫৯১ থেকে ৬০০তমর মধ্যে। সূত্র: তেহরান টাইমস।