রবিবার, ১৯শে আগস্ট, ২০১৮ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় তেহরান বিশ্ববিদ্যালয়

পোস্ট হয়েছে: আগস্ট ১২, ২০১৮ 

news-image

পড়াশোনার মান, গবেষণাসহ নানা মানদণ্ডে বিশ্বের সেরা চারশ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে ইরানের তেহরান বিশ্ববিদ্যালয়। মধ্যপ্রাচ্য অঞ্চলের মধ্যে বিশ্ববিদ্যালয়টি রয়েছে ৫ম অবস্থান। ইরানের ভেতরে রয়েছে প্রথম অবস্থানে।

বিশ্বের সকল বিশ্ববিদ্যালয় নিয়ে স্পেনের রাজধানী মাদ্রিদ ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সে জুলাই, ২০১৮ সংস্করণে এ তথ্য জানানো হয়েছে। এই তথ্য জানিয়েছেন ইরানের ইসলামিক ওয়ার্ল্ড সাইন্স সিটেশন সেন্টারের (আইএসসি) প্রেসিডেন্ট মোহাম্মাদ জাভেদ দেহকানি।

প্রকাশিত সর্বশেষ সংস্কারে বলা হয়, বিশ্বের সেরা চারশ বিশ্ববিদ্যালয়ের মধ্যে তেহরান বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৩৮৮। এই ক্যাটাগরিতে তেহরান বিশ্ববিদ্যালয় পুরো এশিয়ার মধ্যে ৫৯তম অবস্থানে রয়েছে। প্রথমে রয়েছে সিউল ন্যাশনাল ইউনিভারসিটি এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে ন্যাশনাল ইউনিভারসিটি অব সিঙ্গাপুর।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, গবেষণার প্রভাব, শিল্পের প্রযুক্তি স্থানান্তর, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ ভূমিকা বিবেচনায় ওয়েবমেট্রিক্স এ র‌্যাংকিং সাজিয়েছে। স্প্যানিশ জাতীয় গবেষণা কাউন্সিলের (সিএসআইসি) সাইবারমেট্রিক্স ল্যাব এ র‌্যাংকিং প্রকাশ করে। সাইবারমেট্রিক্স র‌্যাংকিংকে ‘দ্যা র‌্যাংকিং ওয়েব’ও বলা হয়। ওয়েব কন্টেন্ট বা ওয়েব পেইজ ও ফাইল এবং এসব ওয়েব পাবলিকেশনের দৃশ্যমান প্রভাবসহ চারটি প্রধান মানদণ্ডের ভিত্তিতে সারা বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংক নির্ধারণ করা হয়।

এই চারটি প্রধান মানদণ্ডের মধ্যে ‘প্রেজেন্স’ সূচকে আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে তেহরান বিশ্ববিদ্যালয় ৯০তম স্থানে রয়েছে। প্রতি বছর দুবার জানুয়ারি ও জুনে এই র‌্যাংক প্রকাশ করা হয়। বিশ্বের ২৭ হাজার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের ওপর এই জরিপ চালানো হয়।

দেহকানি জানান, বিশ্বের সেরা ১ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে ইরানের আটটি বিশ্ববিদ্যালয়। এর মধ্যে তেহরান মেডিকেল বিশ্ববিদ্যালয় ৫৫৫তম, শরিফ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৫৯৪তম, আমিরকাবির প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৭৮৫তম এবং তারবিয়াত মোদারেস বিশ্ববিদ্যালয় ৮৫১তম। সূত্র: মেহর নিউজ এজেন্সি।