শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

English

বিশ্বের সর্বাপেক্ষা প্রভাবশালী বিজ্ঞানীদের তালিকায় ৫ ইরানি

পোস্ট হয়েছে: নভেম্বর ২১, ২০১৭ 

news-image

বিশ্বের সর্বাপেক্ষা প্রভাবশালী বৈজ্ঞানিক গবেষকদের তালিকায় নাম রয়েছে ইরানের সাত বিজ্ঞানীর। ‘২০১৭ হাইলি সাইটেড রিসারচারস’ শীর্ষক তালিকায় জায়গা করে নিয়েছেন এসব ইরানি বিজ্ঞানী।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক বৈজ্ঞানিক ও অ্যাকাডেমিক গবেষণাবিষয়ক কোম্পানি ক্লারিভেট অ্যানালিটিক্‌স প্রকাশিত তালিকায় এই চিত্র উঠে এসেছে।

ক্লারিভেট অ্যানালিটিক্‌স উদ্ভাবনের গতি তরান্বিত করেছেন এমন বিজ্ঞানীদের তথ্যসূত্র বিশ্লেষণ করে এই তালিকা প্রকাশ করেছে। প্রতি বছর হাইলি সাইটেড রিসারচারস তথা সর্বাপেক্ষা প্রভাবশালী বিজ্ঞানীদের এই তালিকা প্রকাশ করা হয়। প্রতিষ্ঠানটির এ বছরের তালিকায় সর্বাপেক্ষা প্রভাবশালী বিজ্ঞানীদের মধ্যে ইরানের রয়েছে সাত জন।

সর্বাপেক্ষা প্রভাবশালী বিজ্ঞানীদের এই তালিকায় তাদেরকে স্থান দেয়া হয়েছে যারা ধারাবাহিকভাবে সমকক্ষ আন্তর্জাতিক গবেষকদের স্বীকৃতি লাভ করেছেন। এসব বিজ্ঞানীকে শনাক্তে তাদের তথ্যসূত্র বা তাদের সম্পর্কে আন্তর্জাতিকভাবে ব্যবহৃত উদ্ধৃতিসমূহ বিচার-বিশ্লেষণ করা হয়েছে।

এ বছর বিজ্ঞান ও সমাজবিজ্ঞানের ২১টি ক্ষেত্রে হাইলি সাইটেড রিসারচারস তথা যাদের তথ্যসূত্র সর্বাপেক্ষা উদ্ধৃত করা হয়েছে তাদের ৩ হাজার ৩শ জনের অধিককে বাছাই করা হয়। একই সঙ্গে তাদের ১ লাখ ৩০ হাজার পেপারস সংযুক্ত করা হয়।

২০১৭ সালের সর্বাপেক্ষা প্রভাবশালী বিজ্ঞানীদের তালিকায় নাম থাকা ইরানি সাত বিজ্ঞানী হলেন- আলি কাভেহ (কম্পিউটার সাইন্স), মেহেদি দেহগান (গণিত), দাভুদ গাঞ্জি (প্রকৌশল), মোহশেন শেকহোলেসলামি (প্রকৌশল),তাহের নিকনাম (প্রকৌশল), মফিদ গোরজি-বান্দপায় (প্রকৌশল) ও শাহরাম রেজাপুর (গণিত)।

২০১৬ সালের সর্বাপেক্ষা প্রভাবশালী বিজ্ঞানীদের তালিকায় ইরানের ছয়জন বিজ্ঞানী ও গবেষক স্থান পেয়েছিল।

এবারের তালিকায় যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সংখ্যক লেখক ও গবেষক জায়গা পেয়েছেন। এরপরে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্য ও চীন।

সূত্র: মেহের নিউজ এজেন্সি।