শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

English

বিশ্বের সবচে দ্রুতগামী পর্বতারোহী আলিপুর

পোস্ট হয়েছে: নভেম্বর ২৫, ২০১৮ 

news-image

বিশ্বের সবচেয়ে দ্রুতগামী পর্বতারোহী হওয়ার সৌভাগ্য অর্জন করলেন ইরানের রেজা আলিপুর। সর্বশেষ ২০১৮ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে (ডুব্লিউআর) শীর্ষ স্থান দখল করেছেন তিনি। তালিকাটি প্রকাশ করেছে পর্বত আরোহণ খেলার নিয়ন্ত্রণ সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব স্পোর্ট ক্লাইম্বিং।

আলিপুর সর্বমোট ৩২৪ দশমিক ৬৮ পয়েন্ট সংগ্রহ করে ২০১৮ সালের বিশ্ব র‌্যাঙ্কিংয়ে সবার উপরে স্থান করে নেন। এজন্য তাকে ‘এশিয়াটিক চিতা’ ও ‘ভারটিকেল ওয়ার্ল্ডস ফাস্টেস্ট ম্যান’ তথা উল্লম্ব বিশ্বের দ্রুততম মানব উপাধি দেয়া হয়।

ফরাসি পর্বতারোহী বাসসা মাওয়েম ও রুশ পর্বতারোহী দিমিত্রি টিমোফিভ যথাক্রমে ৩১৮ দশমিক ৫৯ ও ৩১৬ দশমিক ০১ পয়েন্ট সংগ্রহ করে তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেন।

১৯৯৯ সাল থেকে পর্বতারোহণের বিশ্ব র‌্যাঙ্কিং তৈরি করা হয়। এতে বিগত ১২ মাসের সব ফলাফলের যোগ টেনে র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়।

আলিপুর ৫ দশমিক ২৮ সেকেন্ডে গন্তব্যে আরোহণ করে বিশ্ব রেকর্ড করেন। ইতালির অ্যাকরো, চীনের জিয়ামেনে ও চীনের উঝিয়াংয়ে অনুষ্ঠিত ২০১৮ আইএফএসসি ওয়ার্ল্ড কাপ সিরিজে তিনি তিনটি ব্রোঞ্জপদক লাভ করেন। সেই সাথে তিনি ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত ২০১৮ এশিয়ান গেমসে স্বর্ণপদক জিততে সক্ষম হন। যা আলিপুরের শীর্ষ স্থান দখলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।