শনিবার, ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

English

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় দু’ধাপ এগোলো ইরান

পোস্ট হয়েছে: এপ্রিল ২৭, ২০২১ 

news-image

বিশ্বের ১১০টি শক্তিশালী পাসপোর্টের তালিকায় দু’ধাপ এগিয়েছে ইরান। এবার ৯৯তম অবস্থানে উঠে এসেছে ইরান। গত বছর ইরানের পাসপোর্টের অবস্থান ছিল ১০১তম। যুক্তরাজ্যভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনারস সম্প্রতি এই সূচক প্রকাশ করে।

কোন দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া কত দেশে ভ্রমণ করা যায়, মূলত তার ওপর ভিত্তি করেই এই সূচক প্রকাশ করে হ্যানলি। এক যুগের বেশি সময় ধরে এ বিষয়ে গবেষণা ও সূচক প্রকাশ করে আসছে সংস্থাটি।

ইরানের পাসপোর্ট হাতে থাকলে ৪২টি দেশ ভিসা ছাড়া ভ্রমণ করা যাবে। আজারবাইজান, কাতার, লেবানন, তুরস্ক, আর্মেনিয়া, জর্জিয়া, ওমান, সিরিয়া (মধ্যপ্রাচ্য), শ্রীলঙ্কা, মালদ্বীপ, ম্যাকো (চীন), কম্বোডিয়া, মালয়েশিয়া এবং নেপালসহ ৪২টি দেশে ইরানের নাগরিকরা ভিসা ছাড়াই যাতায়াত করতে পারেন।

২০২১ সালের শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষ অবস্থান ধরে রেখেছে জাপান। এশিয়ার এ দেশটির পাসপোর্ট হাতে থাকলে ১৯৩টি দেশে বিনা ভিসায় অথবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যাবে। এবারও দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে সিঙ্গাপুর (১৯২)। এবারের তালিকায় জার্মানির সঙ্গে তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া (১৯১)। চতুর্থ স্থানে রয়েছে ফিনল্যান্ড, স্পেন, লুক্সেমবার্গ ও ইতালি। পঞ্চম স্থানে ডেনমার্ক, অস্ট্রিয়া ও সুইডেন রয়েছে। সূত্র: তেহরান টাইমস।