বুধবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিশ্বের সঙ্গে গঠনমূলক সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায় ইরান: প্রেসিডেন্ট রুহানি

পোস্ট হয়েছে: মে ৯, ২০১৮ 

news-image

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশ বিশ্বের সঙ্গে গঠনমূলক এবং পারস্পরিক স্বার্থের ভিত্তিতে সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায়। একইসঙ্গে ইরানের ওপর কোনো নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়া হলেও দেশের উন্নয়নের গতি অব্যাহত থাকবে বলেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

মঙ্গলবার ইরানের ঊর্ধ্বতন তেল কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে রুহানি বলেন, তার প্রশাসন শুরু থেকেই বিশ্বের সঙ্গে সঠিক, গঠনমূলক এবং ইতিবাচক সম্পর্ক প্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে আসছে। তিনি আরো বলেন, এ অঞ্চলে ব্যতিক্রমী এবং বিশেষ কিছু পরিস্থিতি রয়েছে যেগুলো আমরা খুব অল্প সময়ের মধ্যেই কাটিয়ে ওঠতে সক্ষম হবো।”

প্রেসিডেন্ট রুহানি মূলত তার দেশের পরমাণু ইস্যুকে কেন্দ্র করে তেহরানের ওপর নতুন করে চাপিয়ে দেয়া ওয়াশিংটনের সম্ভাব্য নিষেধাজ্ঞার প্রতি ইঙ্গিত করেছেন।

প্রেসিডেন্ট রুহানি বলেন, “আমরা নিষেধাজ্ঞার মুখোমুখি হই বা না হই আমাদেরকে এমনভাবে পথ চলতে হবে যেন আমরা নিজেদের পায়ে দাঁড়াতে পারি। আর এটার প্রয়োজনীয়তা অপরিসীম।”

তিনি বলেন, আল্লাহর অশেষ রহমতে ইরানি জাতি স্বাধীনতা, মুক্তি, ইসলাম এবং দেশের ইসলামি সরকার ব্যবস্থা এবং গণতন্ত্রের ওপর বছরের পর বছর বা শতাব্দীর পর শতাব্দী ধরে অবিচল থাকবে। আর দেশের জনগণ স্বেচ্ছায় এসব পথ বেছে নিয়েছে।-  পার্সটুডে |