বুধবার, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিশ্বের বেশিরভাগ দেশ ইরানের পাশে রয়েছে: প্রেসিডেন্ট রুহানি

পোস্ট হয়েছে: মে ২৭, ২০১৮ 

news-image

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশের পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার পর বিশ্বের বেশিরভাগ দেশ তেহরানের পাশে দাঁড়িয়েছে। এ ছাড়া, এখন পর্যন্ত আমেরিকাকে ছাড়া এ সমঝোতা টিকিয়ে রাখার প্রচেষ্টা ইতিবাচক গতিতে এগুচ্ছে।

তিনি শনিবার রাতে ইরানের শীর্ষস্থানীয় আলেমদের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন। রুহানি বলেন, বিশ্বের বেশিরভাগ দেশ মনে করছে আমেরিকা ভুল করেছে এবং ইরান সঠিক পথে রয়েছে। এটি ইরানের জন্য একটি বিরাট সাফল্য।

তিনি বলেন, মার্কিনীরা ইউরোপীয়দের ওপর এই মর্মে চাপ সৃষ্টি করছে যে, আমেরিকা ও ইরানের মধ্যে তোমাদেরকে যেকোনো একটিকে বেছে নিতে হবে। এর জবাবে ইউরোপীয়রা আমেরিকাকে জানিয়ে দিয়েছে, তারা ইরানের পরমাণু সমঝোতাকে বেছে নিচ্ছে।

হাসান রুহানি বলেন, ইরান যতক্ষণ পরমাণু সমঝোতায় টিকে থেকে নিজের স্বার্থ রক্ষা করতে পারবে ততক্ষণ এ সমঝোতা অক্ষুণ্ন রাখার চেষ্টা করবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে একতরফাভাবে বের করে নেয়ার ঘোষণা দিয়ে বলেন, আগামী ছয় মাসের মধ্যে ইরানের বিরুদ্ধে আগের নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে। ট্রাম্পের এ ঘোষণার বিরুদ্ধে আন্তর্জাতিক অঙ্গনে তীব্র প্রতিক্রিয়া হয়েছে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ট্রাম্পের এ সিদ্ধান্তে গভীর দুঃখ প্রকাশ করেছেন।

অন্যদিকে ২০১৫ সালের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী পক্ষগুলো অর্থাৎ ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়ন বলেছে, তারা আমেরিকাকে ছাড়াই এ সমঝোতা এগিয়ে নিয়ে যাবে। এ লক্ষ্যে গত কয়েকদিন ধরে ওই পক্ষগুলোর সঙ্গে ইরানের ব্যাপকভিত্তিক আলোচনা চলছে। – পার্সটুডে ।