মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় ২৭তম ইরান

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৬, ২০১৯ 

news-image
বিশ্বব্যাংক (ডব্লিউবি) প্রকাশিত বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশগুলোর তালিকায় ২৭তম অবস্থানে রয়েছে ইরান। বৈশ্বিক অর্থনীতিতে দেশটির অবদান দশমিক ৫৩ শতাংশ। বিশ্বব্যাংক প্রকাশিত সর্বশেষ পরিসংখ্যানে এই চিত্র উঠে এসেছে।
 
প্রতিবেদন মতে, ইরানের মোট দেশীয় উৎপাদন তথা জিডিপি নরওয়ে, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ আফ্রিকা, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ফিনল্যান্ডসহ আঞ্চলিক ও বিশ্বের অনেক দেশের চেয়ে বেশি। রোববার ইসলামি প্রজাতন্ত্র ইরানের সম্প্রচার মাধ্যম আইআরআইবি’তে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।
 
বিশ্বব্য্য়ংকের তথ্যমতে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও বড় অর্থনীতির দেশ হচ্ছে আমেরিকা ও চীন। বৈশ্বিক অর্থনীতিতে দেশদ্বয়ের অবদান রয়েছে যথাক্রমে ২৩ দশমিক ৮৯ শতাংশ ও ১৫ দশমিক ৮৬ শতাংশ। এরপরে পর্যায়ক্রমে রয়েছে জাপান (তৃতীয়), জার্মানি (চতুর্থ), ব্রিটেন (পঞ্চম), ফ্রান্স (ষষ্ঠ) ও ভারত (সপ্তম)। পরিসংখ্যনে দেখা গেছে, চীন ও আমেরিকার মধ্যে আর্থিক প্রবৃদ্ধির ঘাটতি ধীরে ধীরে কমে আসছে।
 
২০১৮ সালের বৈশ্বিক অর্থনীতির ওপর প্রকাশিত বিশ্বব্যাংকের প্রতিবেদন মতে, বিশ্বের মোট জিডিপির ৭৫ ভাগ অবদান শীর্ষ ১৫টি দেশের। যার পরিমাণ ৮৫ দশমিক ৮ ট্রিলিয়ন মার্কিন ডলার। সূত্র: তেহরান টাইমস।