রবিবার, ১৯শে আগস্ট, ২০১৮ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

বিশ্বের দ্রুততম বৈজ্ঞানিক প্রবৃদ্ধির দেশ ইরান

পোস্ট হয়েছে: আগস্ট ১, ২০১৮ 

news-image

বিশ্বের দ্রুততম বৈজ্ঞানিক প্রবৃদ্ধির দেশ ইসলামি প্রজাতন্ত্র ইরান। ২০১৭ সালে বিশ্বে বৈজ্ঞানিক প্রবৃদ্ধির হারে শীর্ষে থাকা ২৫ দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে দেশটি। ক্লারিভেট অ্যানালিটিক্স নামের একটি বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ পরিসংখ্যানে এই চিত্র উঠে এসেছে।

ইসলামিক ওয়ার্ল্ড সাইন্স সিটেশন সেন্টারের (আইএসসি) প্রেসিডেন্ট মোহাম্মাদ জাভেদ দেহকানি বলেন, ২০১৭ সালে ইরান সর্বমোট ৫২ হাজার ১৮৩টি বৈজ্ঞানিক নিবন্ধ তৈরির মাধ্যমে বৈজ্ঞানিক প্রবৃদ্ধিতে বিশ্বে শীর্ষ স্থান অর্জন করেছে। তিনি জানান, এর আগে ২০১৬ সালে ইরানের তৈরি বৈজ্ঞানিক নিবন্ধের সংখ্যা ছিল ৪৭ লাখ ৯০১টি। অর্থাৎ এ ক্ষেত্রে আগের বছরের তুলনায় ২০১৭ সালে দেশটি ৮ দশমিক ৯ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।

আইএসসির প্রেসিডেন্ট জানান, বৈজ্ঞানিক প্রবৃদ্ধিতে ইরানের পরে রাশিয়া দ্বিতীয় ও চীন রয়েছে তৃতীয় স্থানে। দেশ দুটির যথাক্রমে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৭ শতাংশ ও ৪ দশমিক ৩ শতাংশ।

বিজ্ঞানিক বিষয়ক ওয়েবসাইটটির প্রকাশিত পরিসংখ্যানের উদ্বৃতি দিয়ে জাভেদ দেহকানি আরও জানান, ইরান ২০১৩, ২০১৪, ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে যথাক্রমে ৩০ হাজার ৯৪৭, ৩৩ হাজার ৯৩১, ৪০ হাজার ৭৩৬, ৪৭ হাজার ৯০১ ও ৫২ হাজার ১৮৩টি বৈজ্ঞানিক নিবন্ধ তৈরি করেছে। এতে দেখা যাচ্ছে, ২০১২ সালের তুলনায় ২০১৭ সালে দেশটির নিবন্ধের সংখ্যা বেড়েছে ১ দশমিক ৬ গুনেরও বেশি।নিচে বৈজ্ঞানিক নিবন্ধ তৈরির প্রবৃদ্ধিতে বিশ্বের অন্যান্য দেশের সাথে ইরানের তুলনামূলক চিত্র তুলে ধরা হলো-উল্লেখ্য, আগের বছর বৈজ্ঞানিক প্রবৃদ্ধির ধারা বজায় রেখেছে এমন ২৫ টি দেশের সঙ্গে প্রতিযোগিতায় ইরান ১৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করে শীর্ষ স্থান দখল করে।সূত্র: মেহর নিউজ এজেন্সি।