রবিবার, ১৯শে আগস্ট, ২০১৮ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

বিশ্বের কেউ ইরান বিরোধী মার্কিন নিষেধাজ্ঞা মানবে না: জারিফ

পোস্ট হয়েছে: আগস্ট ৯, ২০১৮ 

news-image

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, বিশ্বের কোনো দেশ তেহরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা মানতে রাজি নয়। তিনি আরো বলেছেন, এখন পর্যন্ত বিশ্বের বহু দেশ মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ইরানের সঙ্গে ব্যবসা চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে।

তিনি বুধবার তেহরানে মন্ত্রিসভার এক বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপ করছিলেন। জারিফ বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আলোচনার প্রস্তাবে যেমন কারো আগ্রহ নেই তেমননি তেহরানের ওপর চাপপ্রয়োগের নীতির প্রতিও কেউ ভ্রুক্ষেপ করছে না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশের সঙ্গে আলোচনার ক্ষেত্রে আমেরিকা কখনোই সততা বজায় রাখেনি এবং ট্রাম্প এখন আলোচনার যে প্রস্তাব দিয়েছেন তা প্রচারণার হাতিয়ার ছাড়া অন্য কিছু নয়।

মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, ট্রাম্প দাবি করছেন তিনি ইরানের জনগণের ওপর নয় বরং সরকারকে টার্গেট করে নিষেধাজ্ঞা দিয়েছেন।  কিন্তু বাস্তবতা হচ্ছে, নিষেধাজ্ঞার মূল টার্গেট হচ্ছে ইরানি জনগণ।

তিনি আমেরিকাকে ছাড়াই পরমাণু সমঝোতাকে এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে ইউরোপের সঙ্গে আলোচনার কথা স্মরণ করে বলেন, ইউরোপকে শুধুমাত্র রাজনৈতিক সদিচ্ছা দেখালেই চলবে না পরমাণু সমঝোতা রক্ষা করার জন্য তাকে মূল্যও দিতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ আগস্ট ইরানের বিরুদ্ধে প্রথম দফা নিষেধাজ্ঞা কার্যকর করার কথা ঘোষণা করেছেন। তিনি গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেক বেরিয়ে গিয়ে তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহালের হুমকি দেন।- পার্সটুডে।