শুক্রবার, ৫ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিশ্বের আলোচিত গবেষকদের তালিকায় ১২ ইরানি

পোস্ট হয়েছে: নভেম্বর ২৬, ২০১৯ 

news-image

বিশ্বের সবচেয়ে আলোচিত বৈজ্ঞানিক গবেষকদের তালিকায় স্থান পেয়েছে ১২ ইরানি। ‘২০১৯ হাইলি সাইটেড রিসারচারস’ শীর্ষক তালিকায় জায়গা করে নিয়েছেন ইরানি এসব গবেষক। ১৯ নভেম্বর যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক বৈজ্ঞানিক ও অ্যাকাডেমিক গবেষণাবিষয়ক কোম্পানি ক্লারিভেট অ্যানালিটিক্‌স প্রকাশিত বার্ষিক তালিকায় এই চিত্র উঠে এসেছে।

ক্লারিভেট অ্যানালিটিক্‌স উদ্ভাবনের গতি তরান্বিত করেছেন এমন বিজ্ঞানীদের তথ্যসূত্র বিশ্লেষণ করে এই তালিকা প্রকাশ করে। প্রতি বছর হাইলি সাইটেড রিসারচারস তথা বিশ্বের সর্বাপেক্ষা প্রভাবশালী বৈজ্ঞানিক গবেষকদের এই তালিকা প্রকাশ করা হয়। অর্থাৎ বিশ্বব্যাপী যাদের সবচেয়ে বেশি উদ্ধৃত করা হয়েছে। প্রতিষ্ঠানটির এ বছরের তালিকায় ইরানের রয়েছে ১২ জন।

সর্বাপেক্ষা প্রভাবশালী বিজ্ঞানীদের এই তালিকায় তাদেরকে স্থান দেয়া হয়েছে যারা ধারাবাহিকভাবে সমকক্ষ আন্তর্জাতিক গবেষকদের স্বীকৃতি লাভ করেছেন। এসব বিজ্ঞানীকে শনাক্তে তাদের তথ্যসূত্র বা তাদের সম্পর্কে আন্তর্জাতিকভাবে ব্যবহৃত উদ্ধৃতিসমূহ বিচার-বিশ্লেষণ করা হয়।

প্রতিবেদন মতে, ২০১৯ সালে ৬ হাজার তিনশ’র কম অর্থাৎ বিশ্বব্যাপী ২১টি গবেষণা খাতের গবেষকদের ০ দশমিক ১ শতাংশ এই অনন্য খ্যাতি লাভ করেছেন। ইরানের ১২ গবেষকদের মধ্যে ৪ জন ইন্টারডিসিপ্লিনারি খাতের, কৃষি খাতের ৩ জন, গণিত শাস্ত্রে ৩ জন এবং প্রকৌশল খাতের ২ জন।

এই তালিকার ৩ শতাংশ মুসলিম গবেষক। ১০২ জন গবেষক নিয়ে তালিকায় মুসলিম দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে সৌদি আরব। এরপরে রয়েছে যথাক্রমে মালয়েশিয়া (২১), তুরস্ক (১৮) ও ইরান (১২)। অন্যদিকে, ২ হাজার ৭৩৭ জন গবেষক নিয়ে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। দ্বিতীয় অবস্থানে চীন (৬৩৬) এবং তৃতীয় স্থানে রয়েছে যুক্তরাজ্য (৫১৬)। সূত্র: মেহর নিউজ এজেন্সি।