সোমবার, ১৯শে আগস্ট, ২০১৮ ইং, ৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ইরানকে হারাল তুরস্ক

পোস্ট হয়েছে: মে ৩০, ২০১৮ 

আগামী ১৪ জুন রাশিয়ায় বসছে ফুটবল বিশ্বকাপের ২১তম আসর। একে ঘিরে এরই মধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে বিশ্বকাপে টিকিট পাওয়া দলগুলো। এরই অংশ হিসেবে তুরস্কের মাটিতে প্রীতি ম্যাচ খেলতে নামে ইরানের জাতীয় ফুটবল টিম। মঙ্গলবার ইস্তান্বুলের ফাতিহ তেরিম স্টেডিয়ামে অনুষ্ঠত প্রস্তুতি ম্যাচে প্রতিপক্ষর কাছে ২-১ গোলে হেরেছে ইরানি স্কোয়াড।

তুরস্কের এভারটন তারকা সেঙ্ক তোসুনের ওপর ভর করে ম্যাচ জিতে তুরস্ক। তিনি খেলা শুরুর ৬ষ্ঠ ও ৫২ মিনিটের মাথায় দুই দুটি গোল করেন, জয়ের পথে নিয়ে যান তুরস্ককে।

এদিন তুর্কি প্রতিপক্ষের বিরুদ্ধে মাঠে নেমে গোল করার বহু সুযোগ পায় কার্লোস কুইরোজের স্কোয়াড। কিন্তু এ সুযোগকে কাজে লাগাতে পারে নি তারা। ৪৫ বছরের মধ্যে এই প্রথম কোনো ম্যাচে মুখোমুখি হলো ইরান ও তুরস্ক। এর আগে ১৯৭৪ সালে সর্বশেষ ম্যাচ খেলেছিল প্রতিবেশী দুদেশ।

এদিকে, রাশিয়া বিশ্বকাপের পর ইরানের জাতীয় ফুটবল দলের কোচের পদ থেকে বিদায় নেবেন কার্লোস কুইরোজ। ২০২২ কাতার বিশ্বকাপে অপর কোনো দেশের নেতৃত্ব দিতে চান তিনি। তাই দেশটির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াতে আগ্রহী না বলে জানিয়েছেন তিনি।

কুইরোজ ২০১১ সাল থেকে ইরানের জাতীয় ফুটবল টিমের কোচের দায়িত্ব পালন করে আসছেন। আগামী জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতে এশিয়ান কাপ ফাইনাল অনুষ্ঠিত হবে। আসন্ন এই ইভেন্টের আগ পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়াতে তাকে প্রস্তাব দিয়েছিল ইরানের ফুটবল ফেডারেশন। কিন্তু ৬৫ বছর বয়সী কোচ কুইরোজ জানিয়েছেন, রাশিয়া বিশ্বকাপের পর সাত বছর ধরে পালন করে আসা কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন তিনি। আসন্ন এই বিশ্বকাপে গ্রুপ বি তে মরক্কো, স্পেন এবং পর্তুগালের মুখোমুখি হবে কুইরোজের দল। সূত্র: মেহর নিউজ এজেন্সি।