বুধবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং, ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ ফরিদ ‍উদ্দিন খান স্মরণে আলোচনা

পোস্ট হয়েছে: আগস্ট ৬, ২০১৭ 

news-image

রেডিও তেহরানের বাংলা বিভাগের প্রতিষ্ঠা পরিচালক ও ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি (ইউআইটিএস)- এর অধ্যাপক মরহুম ফরিদ উদ্দিন খান স্মরণে শনিবার ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্রে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ইরান সাংস্কৃতিক  কেন্দ্র ও আল্লামা রুমি সোসাইটি বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. আবুল হাসান মোহাম্মদ সাদেক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সিনিয়র প্রফেসর ড. শাহ কাওসার মোস্তফা আবুলউলায়ীর সভাপতিত্বে অনুষ্ঠনে বক্তরা বলেন, ফরিদ উদ্দিন খান এমন একজন মানুষ ছিলেন যাকে নিয়ে গবেষণাকর্ম পরিচালিত হতে পারে। তিনি ছিলেন সুলেখক ও বড় মাপের গবেষক। তিনি বেশ কিছু বই রচনা করেছেন। তিনি ছিলেন বিপ্লবী মানসিকতার অধিকারী ব্যক্তি। মুসলমানদের মধ্যে নানা মত ও পথের মধ্যে যে বিভাজন সেটাকে কখনই তিনি আমলে দিতেন না। তিনি এগুলোর উর্ধ্বের একজন ব্যক্তি ছিলেন।

অনুষ্ঠানে ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্রের কালচারাল কাউন্সেলর সাইয়্যেদ মূসা হোসেইনী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সিনিয়র প্রফেসর ড. মাইমুল আহসান খান,  ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আবদুস সবুর খান, একই বিভাগের সিনিয়র প্রফেসর ড. কে. এম সাইফুল ইসলাম খান, বিশিষ্ট নজরুল গবেষক কবি আ. হাই শিকদার, ইনকিলাবের সহকারী সম্পাদক আবদুল আউয়াল ঠাকুর, আল কুদ্স কমিটি বাংলাদেশ এর সেক্রেটারি অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, চাঁদপুর মজিদিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মাওলানা এ কে এম মাহবুবুর রহমান,  তমদ্দুন মজলিসের সেক্রেটারি শহাবুদ্দীন খান ও ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি (ইউআইটিএস)- এর কন্ট্রোলার প্রফেসর আ ন ম ইউসুফ শরীফ, নর্দার্ন ইউনিভার্সিটির বিজনেস স্টাডিজ বিভাগের প্রধান ড. মুহাম্মাদ ইকরামুল ইসলাম প্রমুখ প্রফেসর ফরিদ উদ্দিন খানের স্মৃতিচারণ ও তাঁর ব্যক্তিত্বের বিভিন্ন দিক নিয়ে তাঁদের অনুভূতি ব্যক্ত করেন।