রবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

English

বিলাসবহুল ট্রেনে ইরানে বিদেশি পর্যটক

পোস্ট হয়েছে: এপ্রিল ১০, ২০১৬ 

news-image

বিলাসবহুল ট্রেন দি গোল্ডেন ঈগল দানিয়ুব এক্সপ্রেসে করে ৭৪ জন বিদেশি পর্যটক ইরান ভ্রমণ করছেন। এসব বিদেশি পর্যটক এসেছেন যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ড, হাঙ্গেরি, চেক রিপাবলিক ও অস্ট্রেলিয়া থেকে। গত মঙ্গলবার তাদের দেখা গেল তাব্রিজ শহরে। ইরানের উত্তরপশ্চিমাঞ্চলের এ শহরটি ঐতিহ্যবাহী একটি শহর।

পর্যটকরা আজারবাইজান যাদুঘর, নীল মসজিদ, গ্রান্ড বাজার ঘুরে ফিরে দেখেন বুধবার। তুরস্কের ইস্তাম্বুল থেকে তারা তাব্রিজে এসেছেন ট্রেনে করে। তবে এ ট্রেনটি তুরস্ক ও ইরান সীমান্তে তেমন কোনো পর্যটককে পায়নি। কেননা তুরস্কে সাম্প্রতিক গোলযোগের কারণে অনেকে দেশ ভ্রমণ থেকে বিরত থাকছেন।

বিদেশি পর্যটকদের নিয়ে এ ধরনের ট্রেন যাত্রায় আটদিনে তারা কাশান, ইস্ফাহান, সিরাজ, ইয়াজদ. মাশহাদ ও তেহরান শহর ঘুরে দেখবেন। তবে যাত্রা শেষে তারা ইরান থেকে বিমানযোগে বুদাপেস্টে ফিরে যাবেন। ২০১৪ সাল থেকে দীর্ঘ এ বিলাসবহুল ট্রেন যাত্রা চালু হবার পর এবার চতুর্থবারের মত এসব বিদেশি পর্যটক ইরানে এলেন। দি গোল্ডেন ঈগল দানিয়ুব এক্সপ্রেস প্রথম ট্রেন সার্ভিস যা ইরান ও তুরস্কের সম্মতিতে চলছে।

এধরনের বিলাসবহুল ট্রেনে উন্নত মানের সেবা রয়েছে আবার ৫০ দশকের কাঠের তৈরি বগিতে এক ঐতিহ্যবাহী ও আধুনিকতার সংমিশ্রণও রয়েছে। ১৩টি বগিতে ৭০ জন অতিথি ভ্রমণ করতে পারেন। ট্রেনটি হাঙ্গেরী থেকে রুমানিয়া, বুলগেরিয়া ও তুরস্ক হয়ে ইরান পৌঁছে।  সূত্র: তেহরান টাইমস