মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিমান বিক্রি করতে বোয়িংয়ের প্রতিনিধিদল এখন তেহরানে

পোস্ট হয়েছে: আগস্ট ১৩, ২০১৬ 

news-image

ইরানের কাছে যাত্রীবাহী বাণিজ্যিক বিমান বিক্রির বিষয়ে আলোচনা করার জন্য মার্কিন বিমান কোম্পানি বোয়িংয়ের একটি প্রতিনিধিদল তেহরান সফরে এসেছে। ইরানের সড়ক ও নগর উন্নয়ন মন্ত্রী আব্বাস আখুন্দি একথা জানিয়েছেন।

শনিবার তিনি জানান, বোয়িংয়ের অর্থ, আইন ও টেকনিক্যাল বিভাগের একটি প্রতিনিধিদল তেহরান রয়েছেন। তারা ইরানের কাছে বিমান বিক্রির বিষয়ে আলোচনা করছেন।

আব্বাস আখুন্দি জানান, এয়ারবাসের সঙ্গে আলোচনা শেষ হয়েছে এবং তারা এখন মার্কিন অর্থ মন্ত্রণালয়ের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ বিভাগের লাইসেন্সের অপেক্ষায় রয়েছে। এ বিভাগ বিমান বিক্রির বিষয়টি এগিয়ে নেয়ার অনুমতি দেবে। তিনি বলছেন, দুই/তিন সপ্তাহের মধ্যে বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ বিভাগ লাইসেন্স ইস্যু করলে আগামী অক্টোবর মাস থেকে এয়ারবাস ইরানকে বিমান সরবরাহ শুরু করতে পারবে।

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর দুই প্রতিদ্বন্দ্বী বোয়িং ও এয়ারবাস তেহরানের কাছে ২০০ বিমান বিক্রির জন্য ৫,০০০ কোটি ডলারের চুক্তি করেছে। কিন্তু মার্কিন কংগ্রেসের বাধার মুখে পড়েছে কোম্পানি দুটি। বিরোধী রিপাবলিকান নিয়ন্ত্রিত মার্কিন কংগ্রেস ইরানের কাছে বিমান বিক্রির আপত্তি জানিয়ে বলেছে, বোয়িং থেকে তেহরান প্রযুক্তি হাতিয়ে নেবে এবং তা সামরিক বিমান নির্মাণের কাজে ব্যবহার করবে। এয়ারবাসেও মার্কিন কোম্পানির শেয়ার রয়েছে, ফলে আমেরিকার কংগ্রেসের অনুমোদন প্রয়োজন হবে।

সূত্র: পার্সটুডে