সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিপ্লব বার্ষিকীতে ট্রাম্পের হুমকির জবাব দেবে ইরানিরা: সর্বোচ্চ নেতা

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ৮, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি ইরানকে যে হুমকি দিয়েছেন আসন্ন বিপ্লব বার্ষিকীতে দেশের জনগণ তার জবাব দেবে।

সর্বোচ্চ নেতা বলেন, “ডোনাল্ড ট্রাম্প বলছেন আমাকে ভয় কর। কিন্তু না, ইরানের জনগণ তার এ বক্তব্যের জবাব দেবে। ট্রাম্পের হুমকির জবাবে ইরানের জনগণ কী ধরনের অবস্থান গ্রহণ করে ২২ বাহমান বিপ্লব বার্ষিকীর দিন তা সেদিন দেখিয়ে দেবে।”  ফারসি ২২ বাহমান হচ্ছে ইরানের ইসলামি বিপ্লবের বার্ষিকী; ১৯৭৯ সালের এ দিনে ইরানের বিপ্লব চূড়ান্তভাবে সফল হয়। এ দিন উপলক্ষে ইরানের জনগণ সারাদেশে বিপ্লবের প্রতি সমর্থন জানিয়ে আনন্দ মিছিল ও সমাবেশ করে।

কয়েকদিন আগে এক টুইটার বার্তায় ট্রাম্প বলেছেন, “আগুন নিয়ে খেলছে ইরান। প্রেসিডেন্ট বারাক ওবামা তাদের প্রতি কতটা দয়ালু ছিলেন তারা তা মোটেই স্বীকার করে না; কিন্তু আমি তা করব না।”

সর্বোচ্চ নেতা বলেন, “ট্রাম্প বলেছেন ইরানের জনগণের উচিত সাবেক প্রেসিডেন্ট ওবামার প্রতি কৃতজ্ঞ হওয়া। কিন্তু কেন ? আমাদের কী উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের প্রতি কৃতজ্ঞ হতে হবে? আমরা কী ইরাক ও সিরিয়ার সহিংসতার আগুনের প্রতি কৃতজ্ঞ হব? ২০০৯ সালে ইরানে যে বিশৃঙ্খলা সৃষ্টি করিয়েছিলেন ওবামা আমরা কী তার প্রতি অন্ধ সমর্থন দেব ?”

সর্বোচ্চ নেতা বলেন, ইরানের জনগণের ওপর মারাত্মক নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছিলেন এই ওবামা। অবশ্য তিনি তার লক্ষ্য অর্জন করতে ব্যর্থ হয়েছিলেন এবং কোনো শত্রুই ইরানের জনগণকে পঙ্গু করতে পারবে না। সর্বোচ্চ নেতা আরো বলেন, ট্রাম্পকে ধন্যবাদ জানানো উচিত এই কারণে যে, তিনি তার বক্তব্যের মাধ্যমে আমেরিকার সত্যিকার চেহারা দেখিয়ে দিয়েছেন। তিনি বলেন, ট্রাম্পের পাঁচ বছরের শাসনামলে আমেরিকার মানবাধিকার সম্পর্কে আমরা আরো পরিষ্কার হয়ে যাব। সূত্র:পার্সটুডে